হাইকোর্টে জাফর ইকবালের বক্তব্য দুপুর ২টায়

হাইকোর্টে জাফর ইকবালের বক্তব্য দুপুর ২টায়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের পুনর্মূল্যায়িত ফল বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানিতে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবালের মতামত দুপুর ২টায় শুনবেন হাইকোর্ট।

এর আগে সোমবার সকাল ১০টা ৫০ মিনিটে সংশ্লিষ্ট আদালতে তিনি উপস্থিত হলে আদালত এ কথা জানান। পরে তিনি সোয়া ১১টার দিকে আদালত প্রাঙ্গণ ত্যাগ করেন।

আদালতে এ সময় উপস্থিত ছিলেন রিট আবেদনের পক্ষে অ্যাডভোকেট মঞ্জিল মোর্সেদ। রাষ্ট্র পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন।

জাফর ইকবাল কোর্ট প্রাঙ্গণে আসলে উপস্থিত অভিভাবকরা তার কাছে অকুতি জানিয়ে বলেন, আমাদের ছেলে-মেয়েরা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া আর কোথাও পরীক্ষা দেয়নি। তাদের জীবন রক্ষার্থে দয়া করে আপনি শিক্ষার্থীদের পক্ষে বলবেন।

এ সময় তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, দেশের সবচেয়ে বড় আদালত হচ্ছে সুপ্রিমকোর্ট। এ কখনও ভুল সিদ্ধান্ত দেবেন না।

এর আগে ২৪ নভেম্বর বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন তাকে আদালতে উপস্থিত হয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে মতামত দেওয়ার অনুরোধ জানান।

সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আলতাফ হোসেন জানান, আদালত জানতে চান আইটি এক্সপার্ট হিসেবে ড. জাফর ইকবালের মতামত নেওয়া যায় কি না।

এর আগে এ সংক্রান্ত রিটের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফলাফলের ব্যাপারে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হবে না বলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে আশ্বস্ত করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদ) পুনর্মূল্যায়িত ফলাফল বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে গত মঙ্গলবার হাইকোর্টে রিট আবেদন করা হয়। আবেদনে নতুন করে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের বৈধতাও চ্যালেঞ্জ করা হয়।

‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ আরিফুল ইসলামসহ ১২ শিক্ষার্থী এ রিট আবেদনটি করেন।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। ৩১ অক্টোবর ফল প্রকাশ করা হয়। এতে আবেদনকারী ১২ জনসহ প্রায় এক হাজার শিক্ষার্থীকে ভর্তির জন্য নির্বাচিত করা হয়।

ওই ফল প্রকাশের পর প্রশ্নপত্রে ছয়টি ভুল ধরা পড়লে ফলাফল পুনর্মূল্যায়ন করে পুনরায় ফল প্রকাশের পর প্রথমবার উত্তীর্ণদের অনেকে বাদ পড়েন। এরপর আবার হঠাৎ করে পুনর্মূল্যায়িত ফলও বাতিল করা হয় এবং আবারও নতুন করে পরীক্ষা নেওয়ার তারিখ ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ শীর্ষ খবর