মস্কোয় বিক্ষোভকালে বিরোধী নেতাসহ কয়েকশ’ গ্রেফতার

মস্কোয় বিক্ষোভকালে বিরোধী নেতাসহ কয়েকশ’ গ্রেফতার

রাশিয়ায় সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে রোববার হাজার হাজার লোক দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভে নামলে সেখান থেকে কয়েকশ’ লোককে গ্রেফতার করা হয়। এদের মধ্যে ক্রেমলিনের কট্টোর সমালোচক বিরোধী দলীয় নেতা আলেক্সি নভালনি রয়েছেন।
বিভিন্ন অলাভজনক সংগঠনের মাধ্যমে প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদভের সম্পদের পাহাড় গড়ে তোলা নিয়ে এ মাসে একটি প্রতিবেদন প্রকাশের পর নভালনি এ বিক্ষোভের ডাক দেন।
প্রতিবেদনটি ইউটিউবে এক কোটি ১০ লাখ বার দেখা হলেও এখন পর্যন্ত এ ব্যাপারে মেদভেদেভের কোন মন্তব্য পাওয়া যায়নি।
মস্কোতে রোববারের বিক্ষোভ ছিল বিগত কয়েক বছরের মধ্যে অননুমোদিত সবচেয়ে বড় বিক্ষোভগুলোর অন্যতম। পুলিশের ভাষ্য অনুযায়ী, এ বিক্ষোভে প্রায় ৭ থেকে ৮ হাজার লোক অংশ নেয়।
পুলিশ ২০১৮ সালে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেয়া বিরোধী দলীয় নেতা নভালনিকে গ্রেফতারের পর একটি মিনিবাসে করে নিয়ে যায়।
এ সময় বিক্ষোভকারীরা রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে তাকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করে এবং ‘শেম, শেম’ বলে শ্লোগান দেয়।
মস্কো সেন্ট্রাল স্ট্রীটের কথা উল্লেখ করে পুলিশ ভ্যান থেকে বিক্ষোকারীদের উদ্দেশে টুইটারে এক বার্তায় নভালনি বলেন, ‘আমি ভাল আছি।’ পুলিশ জানায়, মস্কোর বিক্ষোভস্থল থেকে প্রায় ৫শ’ জনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে সরকারের আটক কার্যক্রম পর্যবেক্ষণ করা ওয়েবসাইট ওভিডি-ইনফো কমপক্ষে ৯৩৩ জনকে আটক হওয়ার কথা জানায়।
বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স সেইন্ট পিটার্সবাগ থেকে ১৩০ জনের গ্রেফতার হওয়ার কথা জানায়। এ নগরীর কেন্দ্রস্থলে প্রায় ৪ হাজার লোককে জড়ো হতে দেখা গেছে।

আন্তর্জাতিক