কৈলাস সত্যার্থীর ‘নোবেল’ চুরি!

কৈলাস সত্যার্থীর ‘নোবেল’ চুরি!

মঙ্গলবার ভোরে তার দিল্লীর বাড়ি থেকে ২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী সমাজকর্মী কৈলাস সত্যার্থীর পদক চুরি হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
নোবেল ছাড়াও তার অন্যান্য মূল্যবান সামগ্রীও চুরি হয়েছে বলে জানা গেছে। যদিও ঘটনার সময় তার বাড়িতে নোবেল পদকের রেপ্লিকাটিই রাখা ছিলো। আসল পদকটি এখন রয়েছে রাষ্ট্রপতি ভবনে। গত মাসেই পদকটি দেশকে উৎসর্গ করেন সত্যার্থী। আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাতে পদকটি তুলে দেন তিনি। সে সময় থেকেই তা রাষ্ট্রপতি ভবনের সংগ্রহশালায় রয়েছে।
নোবেল জয়ী সমাজসেবী কৈলাসের বাড়ি রাজধানীর অভিজাত অলকানন্দা এলাকায়। ২০১৪ সালে পাকিস্তানের মালালা ইউসুফজাইয়ের সঙ্গে যুগ্মভাবে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন তিনি। চুরির সময় অবশ্য কৈলাস বাড়িতে ছিলেন না। কাজের সূত্রে তিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন। পুলিশের অনুমান, ওই পদকটি যে আসল নয় তা হয়তো চোরেরা জানতো না। ঘটনার পর তদন্তে নেমে স্থানীয় কয়েকজন অপরাধীসহ এলাকার সমস্ত পুরনো জিনিসের কারবারিদের আটক করেছে পুলিশ।
এর আগে শান্তিনিকেতন থেকে রবীন্দ্রনাথের নোবেল পদকটি চুরি হয়েছিল। সেই চুরির ঘটনা তদন্ত করতে সিবিআই মাঠে নেমেছিল। কিন্তু, এখন পর্যন্ত কোনো হদিস পাওয়া যায়নি।

আন্তর্জাতিক