হযরত শাহজালাল (রহ.)-এর ওরস মোবারক মঙ্গলবার

হযরত শাহজালাল (রহ.)-এর ওরস মোবারক মঙ্গলবার

shah.jalalআগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে হযরত শাহজালাল (রহ.)-এর ৬৯৭তম ওরস মোবারক। দু’দিনব্যাপী এই ওরস মোবারককে ঘিরে শাহজালালের দরগাহ এলাকায় শুরু হয়েছে ব্যাপক প্রস্তুতি। শান্তিপূর্ণভাবে ওরস মোবারক সম্পন্ন করতে প্রশাসন এবং মাজার কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।
ওরস মোবারক সফলভাবে সম্পন্ন করতে ৫ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃংখলা বাহিনী। দরগাহ এলাকায় বসানো হয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা। পুলিশ এবং মাজার সংশ্লিষ্টদের সাথে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।
জানা গেছে, প্রতি বছর আরবি জিলক্বদ মাসের ১৯ ও ২০ তারিখ দু’দিনব্যাপি হযরত শাহজালাল (রহ.)- এর ওরস মোবারক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় এবারও পালিত হচ্ছে পবিত্র ওরস মোবারক ।
আজ সোমবার দিবাগত রাত থেকে শুরু হবে ওরসের পশু জবাই। মূল ওরস শুরু হবে আগামীকাল মঙ্গলবার সকাল থেকে।
সকাল ৯টার পর গিলাফ ছড়ানো হবে। মঙ্গলবার দিবাগত রাত ৩টা ১৫ মিনিটে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। বুধবার সকাল বেলা শিরণী বিতরণ করা হবে। বাদ জোহর মিলাদ মাহফিল, বাদ আসর শরবত বিতরণ ও রাত ১০টার পর আনুষ্ঠানিকভাবে ওরসের সমাপ্তি ঘোষণা করা হবে।
হযরত শাহজালাল (রহঃ) মাজার কমিটির সাধারণ সম্পাদক সামুন মাহমুদ খান এ তথ্য নিশ্চিত করেছেন। মাজারের নিরাপত্তায় অত্যাধুনিক সিসি ক্যামেরা বসানো হয়েছে বলেও জানান তিনি।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর শাখা ও গণমাধ্যম মুখপাত্র) মুহাম্মদ রহমত উল্লাহ জানান, ওরসের নিরাপত্তায় এসএমপি পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। বাস টার্মিনাল থেকে শুরু করে ওরসে আগমনকারিদের নিরাপত্তায় পোষাকধারি পুলিশের পাশাপাশি সাদা পোষাকে পুলিশ কাজ করবে। প্রায় দেড় হাজার পুলিশ নিরাপত্তায় নিয়োজিত থাকবে বলেও জানান তিনি।
ওরস উপলক্ষে কয়েকটি রাস্তায় আগামীকাল মঙ্গলবার ও পরদিন বুধবার যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে সিলেট মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

অন্যান্য ইসলামী জগত জেলা সংবাদ শীর্ষ খবর