চট্টগ্রামে আজ সিরিজ জয়ের হ্যাট্টিক করতে চায় বাংলাদেশ

চট্টগ্রামে আজ সিরিজ জয়ের হ্যাট্টিক করতে চায় বাংলাদেশ

mashপাকিস্তান ও ভারতের পর এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আজ বুধবার তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি জিতে সিরিজ জয়ের হ্যাট্টিক করতে চায় উজ্জীবীত বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বেলা ৩টায়। এদিকে বিশ্বকাপের পর দেশের মাটিতে দাপটের সাথে পাকিস্তান ও ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। আর বর্তমানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে পিছিয়ে পড়েও দ্বিতীয় ওয়ানডে জিতে ইতোমধ্যে সমতাও এনেছে টাইগাররা। তাই হ্যাট্টিক সিরিজ জয়ের দারুণ এক সুযোগ এখন বাংলাদেশের সামনে।
১১তম বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার সুখ-স্মৃতি নিয়ে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে বাংলাদেশ। পুরো সিরিজে আধিপত্য বিস্তার করে খেলে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে টাইগাররা। পাকিস্তানকে হারানোর স্মৃতি টাটকা থাকতে থাকতে ভারতের মুখোমুখি হয় মাশরাফি বাহিনী। সেখানে টাইগারদের গর্জন অব্যাহত ছিলো। ৩ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় মাশরাফি বাহিনী। প্রথম দু’ম্যাচ হারলেও তৃতীয় ম্যাচ জিতে হোয়াইটওয়াশের লজ্জা এড়ায় ভারত।
তাই পাকিস্তান ও ভারতকে দু’টি সিরিজে হারানোর সুখ-স্মৃতি নিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরু করে বাংলাদেশ। ২ ম্যাচের টি২০ সিরিজ ২-০তে হারের পর প্রথম ওয়ানডেতেও বাজেভাবে হারের তেতো স্বাদ পায় টাইগাররা। তাতে ওয়ানডে সিরিজ হারের শংকায় তৈরি হয় বাংলাদেশের সামনে। কিন্তু দ্বিতীয় ওয়ানডেতে দারুণভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ব্যাট-বোলিং-ফিল্ডিং ৩ বিভাগেই পারফরমেন্সের সেরাটা প্রদর্শন করে ৭ উইকেটে ম্যাচ জিতে সিরিজে সমতা আনে টাইগাররা। সেই সাথে ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলাও নিশ্চিত হয় বাংলাদেশের।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে সমতা আসায় তৃতীয় ও শেষ ওয়ানডে জিতে হ্যাট্টিক সিরিজ শিরোপা জয়ের সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশের। সেটি করতে হলে আবারো ঝলসে উঠতে হবে টাইগারদের। প্রথম ওয়ানডেতে ৩ বিভাগে ভালো না করতে পারলেও, দ্বিতীয় ওয়ানডেতে ৩ বিভাগে পারফরমেন্সের সেরাটাই দিয়েছে সৌম্য-নাসিররা। ফলে দ্বিতীয় ওয়ানডেতে জয়টা এসেছে বেশ সহজেই।
দ্বিতীয় ওয়ানডের ধারাবাহিকতাটাই তৃতীয় ম্যাচে অব্যাহত রাখতে চাইবে বাংলাদেশ। যাতে ইতিহাসের পাতায় যোগ হয় আরো একটি সাফল্যের পালক। এমন সুযোগ কাজে লাগানোর কথাই বললেন বাংলাদেশ ও বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি বলেন, বিশ্বকাপের পরই দুটি সিরিজ খেলেছি দুটিই জিতেছি। সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই। সিরিজে এখন ১-১ সমতা রয়েছে। তাই তৃতীয় ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কখনো সিরিজ জিতিনি। তাই এবারের সুযোগটি কাজে লাগাতে চাই আমরা।
সিরিজে এগিয়ে গিয়ে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয়ের সুযোগ তৈরি হয়েছিলো দক্ষিণ আফ্রিকার। কিন্তু বাংলাদেশের কাছে দ্বিতীয় ম্যাচটি বাজেভাবেই হারে প্রোটিয়াসরা। তাই সিরিজ নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়ে গেছে সফরকারীরা। তবে দল চ্যালেঞ্জে নিতে প্রস্তুত বলে জানালেন স্পিনার ইমরান তাহির। তিনি বলেন, দ্বিতীয় ম্যাচটি বাংলাদেশ জিতে যাওয়ায়, সিরিজ এখন চ্যালেঞ্জের। তাই আমরা সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। তবে তৃতীয় ম্যাচে যারা ভালো খেলবে তারাই সিরিজটি জিতবে।

বাংলাদেশ শীর্ষ খবর