আজ পবিত্র লাইলাতুল কদর

kadarপ্রত্যেক বছরের মতো এবারও আজ ১৪ জুলাই মঙ্গলবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর উদযাপন করা হবে। প্রতিবছরই পবিত্র মাহে রমজানের ২৬ তারিখ দিবাগত রাতে শবে কদর পালন করা হয়। ফলে পরিপূর্ণ ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং এবাদত বন্দেগীর মধ্যদিয়ে দেশব্যাপী আজ পবিত্র শবে কদর পালন করা হবে। ইসলাম ধর্ম অনুসারে, এ রাতে ইসলামের মহানবী, মুহাম্মদের অনুসারীদের সম্মান বৃদ্ধি করা হয় এবং মানবজাতির ভাগ্য পুনর্র্নিধারণ করা হয়। তাই মুসলমানদের কাছে এ রাত অত্যন্ত পূণ্যময় ও মহাসম্মানিত হিসেবে বিবেচ্য। শবে কদর উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মঙ্গলবার ওয়াজ মাহফিল ও বিশেষ মোনাজাতের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
পবিত্র এ রজনী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী মশেখ হাসিনা ও জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ আলাদা আলাদা বাণী দিয়েছেন। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও শবে কদর উপলক্ষে বাণী দিয়েছেন। এ উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি থাকবে।
রাষ্ট্রপতি তার বাণীতে পবিত্র শবে কদরে জাতির মঙ্গল ও অব্যাহত উন্নতি কামনা করেছেন। তিনি বলেন, মহিমান্বিত রজনী পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে আমি বাংলাদেশসহ মুসলিম বিশ্বের সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ। তিনি আরও বলেন, ‘হাজার মাসের চেয়েও উত্তম’ পবিত্র লাইলাতুল কদর সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকতময় ও পূণ্যময় রজনী। পবিত্র ধর্মীয় গ্রন্থ আল কোরআন লাইলাতুল কদরে নাযিল হয়। তাই মুসলিম উম্মাহ’র নিকট শবেকদরের গুরুত্ব ও ফজিলত অত্যধিক।
আবদুল হামিদ বলেন, আমাদের ক্ষণস্থায়ী জীবনে হাজার মাসের চেয়েও বেশি ইবাদতের নেকি লাভের সুযোগ এনে দেয় এ রাত। ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর নৈকট্য লাভের জন্য সারারাত ইবাদত-বন্দেগিতে মশগুল থাকেন। আল্লাহর অশেষ রহমত ও নিয়ামত আমাদের ওপর বর্ষিত হোক। তিনি লাইলাতুল কদরে জাতির অব্যাহত কল্যাণ ও সমৃদ্ধিসহ সকলের শান্তিময় ও পরিপূর্ণ জীবন প্রার্থনা করেন।
প্রধানমন্ত্রী তার বাণীতে পবিত্র শবে কদরে মহান আল্লাহ তায়ালার কাছে বাংলাদেশ ও মুসলিম জাহানের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেছেন। পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে দেশবাসী এবং বিশ্বের সকল মুসলমানকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে তিনি বলেন, এ পবিত্র রজনীতে আমি মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও মুসলিম জাহানের উত্তরোত্তর উন্নতি, অব্যাহত শান্তি ও কল্যাণ কামনা করছি।
প্রধানমন্ত্রী বলেন, সিয়াম সাধনার মাস রমজানের এক মহিমান্বিত রাত লাইলাতুল কদর। এ রাতে মানবজাতির পথ নির্দেশক পবিত্র আল কোরআন পৃথিবীতে নাযিল হয়। পবিত্র কোরআনের শিক্ষা আমাদের পার্থিব সুখ শান্তির পাশাপাশি আখিরাতের মুক্তির পথ দেখায়। পবিত্র এ রাতে ইবাদত বন্দেগির মাধ্যমে আমরা মহান আল্লাহর নৈকট্য লাভ করতে পারি। অর্জন করতে পারি তার অসীম রহমত, বরকত ও মাগফেরাত।

বাংলাদেশ শীর্ষ খবর