৩০টি আইএসপির লাইসেন্স বাতিল করেছে বিটিআরসি

৩০টি আইএসপির লাইসেন্স বাতিল করেছে বিটিআরসি

ispcancelদেশের ৩০টি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের (আইএসপি) লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। যথাসময়ে লাইসেন্স নবায়ন না করায় তা বাতিল করা হয়েছে বলে আজ রবিবার বিটিআরসির জারি করা এক নির্দেশনায় বলা হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো- নেক্সটেল টেলিকম লিমিটেড, পলি আইটি লিমিটেড, গ্লোবাল এক্সেস লিমিটেড, বি.জে, ইন্টারন্যাশনাল কোম্পানি (প্রাইভেট) লিমিটেড, ফ্লোরা লিমিটেড, সিপিএম ব্লু অনলাইন (প্রাইভেট) লিমিটেড, ইকটু লিমিটেড, গ্লোবাল টেকনোলজি লিমিটেড, মেসার্স জিন্যাট টেকনোলজি, মেসার্স এক্সিস টেকনোলজি, সিগমা সিস্টেমস (প্রাইভেট) লিমিটেড, মেসার্স ওয়েব ইন্টারনেট, মেসার্স আই-ন্যাট, গণিবাংলা ইলেক্ট্রনিক্স এন্ড কম্পিউটার লিমিটেড, মেসার্স এম জি ইলেক্ট্রনিক্স, মেসার্স জিয়া অনলাইন, মেসার্স টি-ন্যাট, মেসার্স ট্রাওনটেক, স্মার্ট সিস্টেমস এন্ড কনসালটেন্টস লিমিটেড, মেসার্স মক্কামদীনা ট্রেডার্স, মেসার্স হাজারী বিজনেস সেন্টার, মেসার্স ই-ন্যাট, মেসার্স সিসটেল আইটি, মেসার্স ওয়েস্টার্ন কমিউনিকেশন, মেসার্স আইটি সোর্সেস, এস.এ টেলিকম সিষ্টেম লিমিটেড, মেসার্স জিরো ৪ নেটওয়ার্ক, করতোয়া অনলাইন লিমিটেড এবং এসএএস টেকনোলজি।
আইএসপির শর্তানুযায়ী লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই তা নবায়ন করার বিধান রয়েছে। অথচ সে নিয়মানুযায়ী এ ৩০টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের লাইসেন্সের মেয়াদ শেষ হলেও তারা তাদের লাইসেন্স নবায়ন করেনি। এমনকি এ বিষয়ে কোন আবেদনও না করায় বিটিআরসি এ সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে রবিবার কমিশনের লিগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক এম এ তালেব হোসেন স্বাক্ষরিত এক নির্দেশনা জারি করা হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে এসব প্রতিষ্ঠানকে তাদের আইএসপি সংক্রান্ত সব কার্যক্রম বন্ধের জন্য বলা হচ্ছে। এরপরও তারা তা অব্যাহত রাখলে তা হবে বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর অধীন শাস্তিযোগ্য অপরাধ। একই সঙ্গে লাইসেন্স বাতিল করা প্রতিষ্ঠানগুলোকে আগামী ১০ দিনের মধ্যে সব বকেয়া পাওনা পরিশোধের জন্য বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে মামলাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে কমিশনের সচিব সারওয়ার আলম জানান, নবায়নের জন্য প্রতিষ্ঠানগুলো আবেদন না করায় তাদের নামে ইস্যুকৃত লাইসেন্সের বৈধতা তারা হারিয়েছে। এজন্য তাদের লাইসেন্স বাতিল করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের বিষয়ে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী তাদের কার্য়ক্রমও যাচাই বাছাই করা হয়েছে বলে তিনি জানান। বর্তমানে বিটিআরসির লাইসেন্স পাওয়া আইএসপি প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৫০০। এর মধ্যেই ওই ৩০টির কার্যক্রম বন্ধ করা হলো।

বিজ্ঞান প্রযুক্তি