চসিক নাসিক হয়ে কুসিকে এসে ইভিএমেই পুরো ভোট

চসিক নাসিক হয়ে কুসিকে এসে ইভিএমেই পুরো ভোট

দেশের অষ্টম সিটি কর্পোরেশন হিসেবে আবির্ভাব ঘটছে কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক)। গত ১০ জুলাই গেজেট প্রকাশের মাধ্যমে আবির্ভাব কুসিকের।

কুমিল্লা পৌরসভা ও কুমিল্লার সদর দক্ষিণ পৌরসভা নিয়ে গঠিত এ কুসিক। এতে যোগ হয়েছে সাবেক কুমিল্লা সদর পৌরসভার ১৮টি ওয়ার্ড এবং কুমিল্লা সদর দক্ষিণ পৌরসভার ৯টি ওয়ার্ড। সব মিলিয়ে নতুন এ সিটির ওয়ার্ড সংখ্যা ২৭টি।

কুসিক গঠনের মধ্য দিয়ে কুমিল্লাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে বলে দাবি স্থানীয়দের। তাই বর্তমান সরকারের প্রতি তাদের কৃতজ্ঞতার শেষ নেই ।

প্রতিষ্ঠার ১৪৭ বছর পর সিটি করপোরেশনে উন্নীত হয় কুমিল্লা পৌরসভা।

নতুন এ সিটি কর্পোরেশনের সীমানা গেজেট তৈরি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। ৩ নভেম্বর এ গেজেট সরকারি ছাপাখানায় গেলেও তা ছাপা হয়ে নির্বাচন কমিশনের হাতে যাবে আগামীকাল রোববার।

এক লাখ ৬৯ হাজার ভোটারের এ সিটি কর্পোরেশন নির্বাচন শুরু হচ্ছে নতুন এক ইতিহাস গড়ার মধ্য দিয়ে। কুসিকের সকল ভোটার ৬৫টি ভোট কেন্দ্রের ৪৫৩টি ভোট কক্ষের মাধ্যমে ভোট দেবেন ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এবারই প্রথম শতভাগ ইভিএম ব্যবহৃত হবে কুশিকে। এর আগে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে একটি ওয়ার্ডে পরীক্ষামূলক এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে ৯টি ওয়ার্ডের ৬৫টি কেন্দ্রে ৪৫০টি ভোটকক্ষের মাধ্যমে ইভিএম ব্যবহার করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন এ বিষয়ে বাংলানিউজকে বলেন, ‘নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে সফলতার পর আরো বড় পরিসরে কুসিক নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।’

তিনি আরো বলেন, ‘ইভিএমের সাফল্যকে আরো এগিয়ে নিতে এখন থেকেই কাজ শুরু করা হবে।’

সাখাওয়াত বলেন, ‘এজন্য কুমিল্লা সিটির মানুষের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করতে হাটে বাজারে এর প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। জনগণকে এ মেশিনের সঙ্গে পরিচিত করানোর জন্য এ ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি বলেন, ‘বর্তমানে ইসির হাতে ৭০০ ইভিএম মেশিন আছে। এর মধ্যে কিছু মেশিন নারায়ণগঞ্জে ব্যবহৃত হয়েছে। নির্বাচন পরবর্তী ৩০ দিনের মধ্যে নারায়ণগঞ্জে কোনও মামলা না হলে সে মেশিনগুলো কুসিকেও ব্যবহৃত হবে।’

তিনি বলেন, ‘নাসিক নির্বাচনে ইভিএম নিয়ে যে ছোট ছোট বিভ্রাট তৈরি হয়েছিল কুসিকে তা হবে না। এজন্য আগে থেকেই ব্যবস্থা নেওয়া হবে। যেহেতু মেশিনগুলো দেশেই তৈরি তাই এ নিয়ে কোনও জটিলতা নেই।’

নতুন এ নির্বাচন নিয়ে কমিশন ব্যাপক প্রচারণা চালাবে ও এজন্য যা করার, তাই করবে কমিশন বলেও জানান তিনি।

আগামীকাল রোববার কুসিক নির্বাচনের সকল কর্মপরিকল্পনা চূড়ান্ত হতে পারে বলেও জানান সাখাওয়াত হোসেন।

নিয়ম অনুযায়ী আগামী ৫ জানুয়ারির মধ্যে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী চলতি মাসের তৃতীয় সপ্তাহে তফসিল ঘোষণা করবে ইসি।

বাংলাদেশ শীর্ষ খবর