সার্ক শীর্ষ সম্মেলনের পর্দা ওঠার অপেক্ষা

সার্ক শীর্ষ সম্মেলনের পর্দা ওঠার অপেক্ষা

দক্ষিণ এশীয়ার ৮ জাতির আঞ্চলিক সংস্থা সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন অব রিজিওনাল কোঅপারেশন (সার্ক)`র রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে শীর্ষ সম্মেলন শুরু হওয়ার অপেক্ষায় শেষ মুহূর্তের প্রহর গুণছে মালদ্বীপের দ্বীপ-শহর আদ্দু সিটি।

বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা আড়াইটায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটা) সার্ক শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশন শুরু হবে ইকুইটোরিয়াল কনভেনশন সেন্টারে।

`বিল্ডিং ব্রিজেস` বা `সেতুবন্ধন` মন্ত্রকে প্রতিপাদ্য করে এ অঞ্চলের রাষ্ট্রনায়কদের বক্তৃতার মধ্য দিয়ে শুরু ও শেষ হবে বৃহস্পতিবাররের উদ্বোধনী অধিবেশন।

দক্ষিণ এশীয় রাষ্ট্র ও সরকার প্রধান ছাড়াও পর্যবেক্ষকদের মধ্যে চীনের উপপররাষ্ট্রমন্ত্রী ঝ্যাং জিজুন, জাপানের উপপররাষ্ট্রমন্ত্রী জোয়ে নাকানো, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র ও বাণিজ্যবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী কিম জায়ে-শিন এবং দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও’ ব্লেক ছাড়াও ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, ইরান ও মিয়ানমারের প্রতিনিধি বক্তব্য দেবেন।

বৃহস্পতিবার রাতে আদ্দু সিটির হুলহু মিধুতে নৈশভোজে যোগ দেবেন সম্মেলনে যোগদানকারী শীর্ষ নেতারা। শুক্রবার সকালে ভিলা লালুতে অবকাশে মিলিত হবেন তারা। বিকেলে আদ্দু ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে দুই দিনের এ আয়োজন।

সার্কভুক্ত আটটি দেশের জনগণের জীবনযাত্রা পাল্টে দিতে দক্ষিণ এশিয়ার নেতারা দেশগুলোর বন্ধন জোরদার করে আগামী দিনের কর্মপরিকল্পনা ঘোষণা করবেন। অবশ্য এর আগের ১৬টি সম্মেলনেই এ ধরনের ২৩টি চুক্তি ও শতাধিক ঘোষণা এসেছে এ শীর্ষ সম্মেলন থেকে।

গত চারদিনের প্রোগ্রামিং কমিটি, স্টান্ডিং কমিটি ও কাউন্সিল অব মিনিস্টার্স বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, এবারের সম্মেলনে সদস্য দেশগুলোর মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে শীর্ষ সম্মেলনে সম্মেলনের এজেন্ডায় আরও রয়েছে- এ অঞ্চলের উন্নয়ন, যোগাযোগ, ব্যবসা-বাণিজ্য, সন্ত্রাসবাদ দমন, জলবায়ু পরিবর্তন, খাদ্য ঘাটতি মোকাবেলা, শিক্ষা, সংস্কৃতি, পর্যটন খাতের উন্নয়নের মতো বিষয়গুলো।

আদ্দুর শীর্ষ সম্মেলনে চারটি চুক্তি সই হবে। এগুলো হচ্ছে—বীজ ভান্ডার গঠন, প্রাকৃতিক দুর্যোগে দ্রুত সাড়া বিষয়ে দুটি এবং পণ্যের মানের সমতার বিষয়ে পারস্পরিক সনদ ও মান নিশ্চিতকরণ বিষয়ে দুটি চুক্তি।

বাংলাদেশের উদ্যোগে ১৯৮৫ সালে ঢাকায় সাতটি দেশ নিয়ে গঠিত হয় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা বা সার্ক। ২০০৭ সালে নয়াদিল্লিতে অনুষ্ঠিত চতুর্দশ সার্ক শীর্ষ সম্মেলনে আফগানিস্তানকে অষ্টম সদস্য রাষ্ট্র হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

আন্তর্জাতিক শীর্ষ খবর