প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকালে

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকালে

hasina n4প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৯তম অধিবেশনে যোগদানের অর্জন সম্পর্কে আজ শুক্রবার বিকালে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বিকাল সাড়ে ৪টায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এ কথা জানায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬৯তম জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে গত ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে যান। তিনি সেখান থেকে ২৯ সেপ্টেম্বর ব্যক্তিগত সফরে লন্ডনে যান।

গত ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেন। প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফার্স্ট লেডি মিচেল ওবামার দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে যোগ দেন। তিনি জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের দেয়া সংবর্ধনা ও ভোজসভায়ও যোগ দেন।

শেখ হাসিনা জাতিসংঘ জলবায়ু শীর্ষ সম্মেলন-২০১৪ এর উদ্বোধনী অধিবেশনে যোগ দেন এবং শীর্ষ সম্মেলনের ন্যাশনাল অ্যাকশন এন্ড এম্বিশন এনাউন্সমেন্ট সেশনে ভাষণ দেন। তিনি গ্লোবাল এডুকেশন ফার্স্ট ইনিশিয়েটিভের উচ্চ পর্যায়ের আলোচনায়ও অংশ নেন।

প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গেও বৈঠক করেন। তিনি কমনওয়েলথ সরকার প্রধানদের এক আলোচনা অনুষ্ঠানে যোগ দেন এবং জাতিসংঘ সদর দফতরে আন্তর্জাতিক শান্তিরক্ষী সংক্রান্ত আয়োজিত এক সম্মেলনে যোগ দেন।

তিনি জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভের ৪০ বছর পূর্তি উপলক্ষে জাতিসংঘ সদর দফতরে আয়োজিত এক অনুষ্ঠানেও যোগদান করেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদে যোগদানের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ, বেলারুশের প্রধানমন্ত্রী মিকাল ভি মায়নিকোভিচ এবং নেপালের প্রধানমন্ত্রী সুশিল কৈরালার সঙ্গে পৃথক বৈঠক করেন।

এ ছাড়া শেখ হাসিনা প্রবাসী বাংলাদেশিদের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন। তিনি বৃহস্পতিবার সকালে দেশে ফিরে আসেন।

বাংলাদেশ