ঈদ-পূজায় যাত্রীরা ফিরবেও নিরাপদে

ঈদ-পূজায় যাত্রীরা ফিরবেও নিরাপদে

train passenjarরেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছেন, ঈদ-পূজায় যাত্রীদের নিরাপদে বাড়ি যাওয়ার পাশাপাশি উৎসব শেষে আবার নিরাপদে ফিরে আসার ব্যবস্থাও নিশ্চিত করা হয়েছে।

সোমবার দুপুরে কমলাপুর রেলস্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

রেলমন্ত্রী বলেন, যাত্রীরা যাতে নিরাপদে ঘরে ফেরার পাশাপাশি উৎসব শেষে কর্মক্ষেত্রে সময় মতো ফিরে আসতে পারে তার ব্যবস্থাও নিশ্চিত করা হয়েছে। এজন্য প্রচলিত সেবা কার্যক্রমের পাশাপাশি ই-টিকেটিং এবং স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, সারাদেশে প্রতিদিন আড়াই লাখ টিকেট বিক্রি করা হচ্ছে। এছাড়া অতিরিক্ত ১৩০টি কোচ প্রস্তুত রাখা হয়েছে।যাত্রীদের সার্বক্ষণিক সেবা নিশ্চিত করতে রেল বিভাগের গুরুত্বপূর্ণ পদে থাকা কর্মকর্তাদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, যেকোনো প্রকার নাশকতা প্রতিরোধে এবং মলম ও অজ্ঞান পার্টির কবল থেকে যাত্রীদের রক্ষায় আইন-শৃংখলা বাহিনীর পাশাপাশি রেলওয়ে নিরাপত্তা বাহিনী সদস্যরা দায়িত্ব পালন করবে।

কাউন্টার থেকে টিকেট দেওয়ায বিলম্ব হচ্ছে- যাত্রীদের এমন অভিযোগ সম্পর্কে মুজিবুল হক বলেন, অনভিজ্ঞতা ও বয়সের কারণে কিছু কাউন্টার মাস্টার টিকেট দিতে দেরি করছেন। তবে কেউ ইচ্ছাকৃতভাবে দেরিতে টিকিট দিচ্ছেন- এমন অভিযোগ পাওয়া গেলে তাকে অপসারণ করে দক্ষ লোক নিযোগ দেওয়া হবে।

এ সময় তিনি রেল বিভাগের বিরুদ্ধে সব অভিযোগের মূল কারণ হিসেবে সীমিত সম্পদকে দায়ী করেন।

মন্ত্রী বলেন, রেল বিভাগ সীমিত সম্পদ দিয়ে যাত্রীদের শতভাগ সেবা দানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। রেলবহরে শিগগির ২৭০টি নতুন কোচ যুক্ত হবে। এর মধ্যে এডিবির অর্থায়নে ১৫০টি আর ভারতের অর্থায়নে ১২০টি কোচ আসবে বলে জানান মন্ত্রী।

এসময় রেলমন্ত্রীর সাথে আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মনসুর আলী শিকদার, রেলের মহাপরিচালক তোফাজ্জল হোসেন প্রমুখ।

বাংলাদেশ