প্রধানমন্ত্রীর সেন্ট্রাল পার্কের কর্মসূচি বাতিলে তোলপাড়

প্রধানমন্ত্রীর সেন্ট্রাল পার্কের কর্মসূচি বাতিলে তোলপাড়

hasina n4জাতিসংঘ অধিবেশনে যোগদান উপলক্ষে নিউ ইয়র্ক সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি কোন গ্রহণযোগ্য কারণ দেখানো ছাড়াই বাতিল হয়ে গেছে। আর এ নিয়ে নিউ ইয়র্কের বাংলা মিডিয়া ও কম্যুনিটিতে গত দুইদিন ধরে তোলপাড় চলছে।

জানা গেছে, নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্কে স্থানীয় সময় ২৭  সেপ্টেম্বর শনিবার সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রবিবার ভোর ৪টায়) বিশ্বব্যাপী দারিদ্র্যদূরীকরণে নিযুক্ত এনজিও  ‘গ্লোবাল সিটিজেন’ কর্তৃক আয়োজিত বার্ষিক ফান্ড রেইজিং ফেস্টিভ্যালে ৬০ হাজার লোকের এক বিশাল সমাবেশে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ দেয়ার কথা ছিলো। গ্লোবাল সিটিজেন বিগত তিন বছর ধরে সেপ্টেম্বরের জাতিসংঘ অধিবেশন চলাকালে নিউ ইয়র্কে তাদের এ ফান্ড রেইজিং ফেস্টিভ্যাল আয়োজন করে আসছে।

গত বছর  সেন্ট্রাল পার্কে আয়োজিত গ্লোবাল সিটিজেন-এর এ ফেস্টিভ্যালে প্রায় ৫০ হাজার লোকের সামনে ভাষণ দিয়েছিলেন বাংলাদেশের নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

গ্লোবাল সিটিজেন ফেস্টিভ্যালে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ বাতিল হওয়ার সংবাদটি গত পরশু সন্ধ্যা থেকেই নিউ ইয়র্ক সিটিতে ছড়িয়ে পড়ে। কিন্তু ততক্ষণে নিউ ইয়র্কের অফিস সময় পেরিয়ে যাওয়ায় এ বিষয়ে ফেস্টিভ্যাল আয়োজকদের আনুষ্ঠানিক বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

অপরদিকে বাংলাদেশের সরকারের তরফ থেকেও বিষয়টি তখন চেপে যাওয়া হয়। অবশেষে গতকাল অফিস চলাকালীন গ্লোবাল সিটিজেন ফেস্টিভ্যাল আয়োজকদের সঙ্গে যোগাযোগ করা হলে সংস্থাটির মিডিয়া ডিরেক্টর জেইন এটকিনসন একটি গণমাধ্যমকে প্রতিনিধিকে বলেন, আমি আনুষ্ঠানিকভাবে আপনাকে জানাচ্ছি যে, আমাদের অনুষ্ঠানে রবিবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর অংশগ্রহণের বিষয়টি বাতিল করা হয়েছে। তবে কোন পক্ষ  থেকে কি কারণে বাতিল করা হয়েছে সে বিষয়ে আমি কিছু বলতে অপারগ।

এ বিষয়ে আপনার আরও কিছু জানার থাকলে আপনি বাংলাদেশ মিশনের সঙ্গে যোগাযোগ করুন। এরপর বেশ কয়েকবার চেষ্টা করেও এ বিষয়ে বাংলাদেশ মিশন  থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি।

অবশেষে সন্ধ্যায় স্থায়ী মিশনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নিকট এ বিষয়ে জানতে চান নিউ ইয়র্কের স্থানীয় সাংবাদিকরা। জবাবে প্রধানমন্ত্রী বলেন, এ অল্প সময়ে একইসঙ্গে দুটি কর্মসূচি থাকায় (সেন্ট্রাল পার্কের প্রোগ্রাম ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ কর্তৃক প্রধানমন্ত্রীর সংবর্ধনা) আমি আমার দেশের মানুষের সঙ্গে সময় কাটানোকেই প্রাধান্য দিচ্ছি।

বাংলাদেশ