ইমপিচমেন্ট, উতরে গেলেন ইরানি অর্থমন্ত্রী

ইমপিচমেন্ট, উতরে গেলেন ইরানি অর্থমন্ত্রী

তেহরান: ইরানি অর্থমন্ত্রী শামসুদ্দিন হোসেইনি তার বিরুদ্ধে ইরানি পার্লামেন্টে আনা এক অনাস্থা প্রস্তাবের ভোটাভুটিতে জয়লাভ করেছেন। সম্প্রতি সংঘটিত এক আলোচিত আর্থিক কেলেংকারীর ঘটনায় দেশটিতে ক্ষোভ বাড়তে থাকার প্রেক্ষাপটে এই ভোট গ্রহন অনুষ্ঠিত হয়।

এই ঘটনায় সরকারের সুনাম অক্ষুন্ন রাখার জন্য ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমেদনেজাদের আহবানের প্রেক্ষিতে ইরানের পার্লামেন্টে অর্থমন্ত্রীর বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনা হয়।

মঙ্গলবার ইরানের পার্লামেন্টে অর্থমন্ত্রী শামসুদ্দিন হোসেইনির বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটি ১৪১-৯৩ ভোটে নাকচ হয়ে যায়। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০৬ কোটি ডলারের ব্যাংক জালিয়াতির ঘটনার প্রেক্ষিতে কোন কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন।

এর আগে প্রেসিডেন্ট আহমেদনেজাদ অর্থমন্ত্রীকে সমর্থন জানিয়ে বলেন, তার অপসারন ইরানের পারমানবিক কর্মসূচির প্রেক্ষিতে পশ্চিমা দেশ গুলোর আরোপিত অর্থনৈতিক অবরোধের বিরুদ্ধে ইরানের লড়াইকে বাধাগ্রস্ত করবে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, পার্লামেন্টে অর্থমন্ত্রীর এই বিজয় প্রকৃতপক্ষে আহমেদনেজাদের বিজয়। সাম্প্রতিক সময়ে বিভিন্ন বিষয়ে ইরানের প্রভাবশালী ধর্মীয় নেতাদের সঙ্গে প্রেসিডেন্ট আহমেদনেজাদের ব্যাপক মতবিরোধ দেখা দেয়।

তবে পার্লামেন্টের আস্থা ভোটে অর্থমন্ত্রীর এই জয়লাভ ইরানের সরকারের অভ্যন্তরে ক্ষমতার লড়াইয়ে আহমেদনেজাদের শক্তিশালী অবস্থানকেই প্রমাণ করে।

আন্তর্জাতিক