যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ব্লেইক ঢাকা আসছেন মঙ্গলবার

যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ব্লেইক ঢাকা আসছেন মঙ্গলবার

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও ব্লেইক তিন দিনের সফরে মঙ্গলবার ঢাকা আসছেন। ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে সোমবার এ তথ্য জানানো হয়।

ব্লেইক সকাল সোয়া ১১টায় ঢাকায় আসবেন বলে দূতাবাসের এক কর্মকর্তা বাংলানিউজকে জানান। তিনি সেখান থেকে সরাসরি ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাবেন।

সফরকালে তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণে কূটনৈতিক, বাণিজ্য, শিক্ষা এবং সুশীল সমাজের বেশ কিছু কর্মসূচিতে অংশ নেবেন।

এডওয়ার্ড এম. কেনেডির ঢাকা বিশ্ববিদ্যালয় সফরের ৪০তম বার্ষিকী উদযাপন স্মরণসভায় অংশ নেবেন ব্লেইক।  এ স্মরণসভার মাধ্যমে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশিদের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং ১৯৭২ সালে সিনেটর কেনেডি’র ঢাকা সফরের বার্ষিকী উদযাপন করা হবে।

ঢাকায় অবস্থানকালে ব্লেইক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্যান্য উর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

রবার্ট ব্লেইক চট্টগ্রাম সফরে যাবেন। সেখানে তিনি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন।

এছাড়া চট্টগ্রামে মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য এক সমাপনী সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এসব শিক্ষার্থী ইংরেজি ভাষা শিক্ষার জন্য বৃত্তি লাভ করেছে।

ব্লেইক গ্রামীণ ব্যাংকের একটি ঋণ গ্রহীতা গোষ্ঠীর সঙ্গেও দেখা করবেন এবং ইউএস-বাংলাদেশ ট্রেড শো’র অংশ হিসেবে আমেরিকান চেম্বার অব কমার্স কর্তৃক আয়োজিত এক মধ্যাহ্নভোজে যোগ দেবেন।

রবর্ট ও’ ব্লেইককে ২০০৯ সালের মে মাসে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন ওবামা প্রশাসন। তিনি ভারত, বাংলাদেশ, শ্রীলংকা, নেপাল, মালদ্বীপ, ভুটান, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান, তুর্কমেনিস্তান, এবং তাজিকিস্তানে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিষয়ে দেখভাল করেন।

এর আগে তিনি ২০০৬ থেকে ২০০৯ সালের মাঝামাঝি সময় পর্যন্ত শ্রীলংকা ও মালদ্বীপে রাষ্ট্রদূত এবং ২০০৩-২০০৬ সাল পর্যন্ত ভারতের নয়াদিল্লিস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসে ডেপুটি চিফ অব মিশন হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৫ সালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ক্যাডারে যোগদানের পর থেকে তিনি তিউনিশিয়া, আলজেরিয়া, নাইজেরিয়া এবং মিশরে যুক্তরাষ্ট্রের দূতাবাসে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি তুরস্ক বিষয়ক ডেস্ক অফিসার, ডেপুটি এক্সিকিউটিভ সেক্রেটারি এবং রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারির নির্বাহী সহকারীসহ ওয়াশিংটনে পররাষ্ট্র দফতরের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

প্রসঙ্গত, রবার্ট ব্লেইক গত বছরের মার্চ মাসের ১৯ থেকে ২২ তারিখ পর্যন্ত ঢাকা সফরে এসেছিলেন।

বাংলাদেশ শীর্ষ খবর