মেইনের রিপাবলিকান দলীয় ককাসে রমনির জয়লাভ

মেইনের রিপাবলিকান দলীয় ককাসে রমনির জয়লাভ

রিপাবলিকান দল থেকে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মনোয়ন প্রার্থী মিট রমনি দলীয় মনোয়ন লাভের লড়াইয়ের গুরুত্বপূর্ণ ধাপ যুক্তরাষ্ট্রের মেইনে অনুষ্ঠিত রিপাবলিকান ককাসের ভোটে জয়লাভ করেছেন। এর আগে অবশ্য তিনি পরপর তিনটি রিপাবলিকান প্রাইমারিতে পরাজিত হয়েছিলেন।  এই জয়লাভের কয়েক ঘণ্টা আগেই তিনি ওয়াশিংটনের একটি রিপাবলিকান রাজনৈতিক সম্মেলনেও জয়ী হন। মেইনের এই নির্বাচনকে যদিও দলীয় মনোয়ন লাভের ব্যাপারে বাধ্যতামূলক ভাবে বিবেচনা করা হয় না , তার পরও পরপর তিনটি প্রাইমারিতে পরাজিত মিট রমনি এই জয়লাভের ফলে তার আত্মবিশ্বাস ফিরে পেয়ে মনোয়ন লাভের দৌড়ে জোরালো ভাবে ফেরত আসতে পারবেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা ।

মেইনে শনিবার অনুষ্ঠিত রিপাবলিকান দলীয় ককাসে, কাউন্সিলরদের ভোটে ম্যাসাচুসেটের সাবেক এই গভর্ণর ৩৯ শতাংশ সমর্থণ লাভ করেন। তিনি ভোট পান ২ হাজার ১৯০ টি।  তার নিকটতম প্রতিদ্বন্দ্বী  টেক্সাসের কংগ্রেস সদস্য রন পল পান ১ হাজার ৯৯৬ ভোট।

এছাড়া অপর প্রতিদ্বন্দ্বী রিক সানটোরাম এবং নিউট গিংগ্রিচ যথাক্রমে ১৮ শতাংশ এবং ছয় শতাংশ ভোট লাভ করেন।

মেইনে জয়লাভের কিছুক্ষণ আগেই রমনি ওয়াশিংটনে রক্ষণশীল দলটির সম্মেলন ‘পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্স’এ অনুষ্ঠিত  জরিপের ৩৮ শতাংশ ভোট পেয়ে প্রথম স্থান অধিকার করেন । এসময় তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্যানটোরাম প্রায় ৩১ শতাংশ ভোট পান।

আন্তর্জাতিক