ঢাবিতে ভর্তি: ‘গ’ ইউনিটের উত্তরপত্রে ভুল

ঢাবিতে ভর্তি: ‘গ’ ইউনিটের উত্তরপত্রে ভুল

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ‘গ’ ইউনিটের উত্তরপত্রে ভুল থাকার করণে ভালো পরীক্ষা দেওয়ার পরও অনেক শক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ে ভর্তি বঞ্চিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

সোমবার ২০১১-২০১২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিবিএ প্রোগ্রামে (‘গ’ ইউনিট) ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পর থেকে শতশত শিক্ষার্থী প্রত্যাশিত ফল না পাওয়ার অভিযোগ করছেন।

বাংলানিউজের অনুসন্ধানে ভর্তি পরীক্ষার্থীদের অভিযোগের সত্যতা মিলেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও বাংলানিউজের কাছে ‘উত্তরপত্রে’ ভুল রয়েছে বলে স্বীকার করেন।

অনুসন্ধানে দেখা যায়, খোদ বিশ্ববিদ্যালয়ের প্রদত্ত ‘উত্তরপত্র’ ভুলে ভরা। ‘এ’ সেটের ইংরেজি বিষয়ের কমপক্ষে ৪টি প্রশ্নের ভুল রয়েছে উত্তরপত্রে।

তবে সূত্র জানায়, ‘এ’ সেটের ইংরেজিতেই ভুল রয়েছে কমপক্ষে ৬টি উত্তর। এছাড়া বাংলা ও হিসাববিজ্ঞানেও বেশ কয়েকটি ভুল রয়েছে। কেবল ‘এ’ সেটেই নয়, প্রত্যেকটি সেটের ‘উত্তরপত্রে’ রয়েছে একই রকম ভুল।

অনুসন্ধানে দেখা যায়, খোদ উত্তরপত্রেই ভুল থাকার কারণে কোনও শিক্ষার্থী যদি সঠিক উত্তর প্রদান করেন তা হলেও তার উত্তর ভুল হিসেবে গণ্য হবে। কেননা বিশ্ববিদ্যালয়ের এই উত্তরপত্রের মাধ্যমেই ভর্তী পরীক্ষার্থীদের খাতা মূল্যায়ন করা হয়।

খোদ বিজনেস স্টাডিজ অনুষদের ডীন ও গ-ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. জামাল উদ্দিন আহমেদও মনে করেন উত্তরটি বিশ্ববিদ্যালয়ের উত্তর পত্রে ভুল রয়েছে।

এছাড়া ‘এ’ সেটের ৭ নম্বর প্রশ্নের উত্তর ভুল হয়েছে বলে তিনি এ প্রতিবেদকের কাছে জানান।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের অভিযোগ আমলে নিয়ে আজ (মঙ্গলবার) রাত ৮টায় ‘গ’ ইউনিট ভর্তি পরীক্ষা কমিটি জরুরী বৈঠকে বসছে। ‘উত্তরপত্রে’ ভুল থাকলে সব খাতা পনর্মূল্যায়ন করা হবে বলে তিনি জানান।

এ দিকে কাঙ্খিত ফলাফল না পেয়ে মঙ্গলবার সকাল থেকে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে ভিড় করতে থকে শিক্ষার্থীরা। খাতা পূনর্মূলায়নের জন্য ৫০০ টাকা ফি দিয়ে আবেদনও করেন বেশ কয়েকজন শিক্ষার্থী।

শিক্ষার্থীরা বিকেলে ডিনের সাথে সাক্ষাত করে তাদের অভিযোগ জানান। তখন শিক্ষার্থীরা কান্নায় ভেঙ্গে পড়েন।

ডীন অধ্যাপক জামালুদ্দীন শিক্ষার্থীদের খাতা পূর্নমূল্যায়নের আশ্বাস দিলে শিক্ষার্থীরা ফিরে যান।

এছাড়া, ইউনিটের ভর্তিপরীক্ষায় কাঙ্খিত ফলাফল না পাওয়ায় ঘোষিত রেজাল্ট স্থগিত রাখার দাবি জানিয়ে অর্ধশতাধিক শিক্ষার্থী মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলন করে।

সংবাদ সম্মেলনে ‘গ’ ইউনিটে পরীক্ষা দেওয়া শিক্ষার্থী শাহনাজ জাফরিন (ভর্তিপরীক্ষার রোল নম্বর-৩১৫৩৯৯) বলেন, ‘ইংরেজি প্রশ্নের ছয় থেকে সাতটি বিগত কয়েক বছরের বিবিএ ও এমবিএ পরীক্ষার প্রশ্ন থেকে দেওয়া হয়েছে। ২৫ ইংরেজি প্রশ্নের মধ্যে ২০টির উত্তর আমার সঠিক হয়েছে। তবে আমার মাত্র ৯ এসেছে। আমি এমন নাম্বর পাব এটা আশা করিনি।

তিনি আরও বলেন, ‘আমাদের উত্তরের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উত্তর মিলাতে হবে। যদি কোনও গড়মিল না থাকে তবে আমাদের কোনও দাবি নেই।’

আরেক শিক্ষার্থী রেজাউল করিম বলেন, ‘আমরা অধিকাংশই দ্বিতীয়বার পরীক্ষা দিয়েছি। এবার চান্স না হলে আমাদের জীবন শেষ হয়ে যাবে। তাই আমরা রেজাল্ট ও ভাইভা স্থগিত রাখার দাবি জানাচ্ছি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে।’

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর শুক্রবার ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার ফলাফল ৩১ অক্টোবর সোমবার প্রকাশিত হয়।

‘গ’ ইউনিটের ৮টি বিভাগের অধীনে ৯৮০টি সিটের জন্য ৩৭,৪৮৮ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে এবং এদের মধ্যে ২,৭২৭ জন উত্তীর্ণ হয়।

উল্লেখ্য, ‘গ’ ইউনিটের অধীনে রয়েছে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ৮টি বিভাগ। বিভাগগুলো হলো, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগ, মার্কেটিং বিভাগ, ফিন্যান্স বিভাগ, ব্যাংকিং বিভাগ, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগ, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগ এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

বাংলাদেশ