প্রথম চলচ্চিত্র নির্মাণে মামুনুর রশীদ

প্রথম চলচ্চিত্র নির্মাণে মামুনুর রশীদ

প্রখ্যাত নাট্য ব্যাক্তিত্ব মামুনুর রশীদ একাধারে অভিনেতা, নাট্যকার ও নির্মাতা। আরণ্যক নাট্যদলের প্রধান সংগঠক তিনি। দেশের নাট্যান্দোলনকে বিকশিত করতে পালন করে চলেছেন অগ্রণী ভূমিকা। মঞ্চ ও টেলিভিশনে তার রচনা ও পরিচালনায় দর্শক দেখেছে বহু স্মরণীয় নাটক। এবার প্রথমবারের মতো চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করতে যাচ্ছেন তিনি।

স্বাধীনতার পর থেকেই দেশের নাট্যান্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন মামুনুর রশীদ। এই সব্যসাচী মানুষটি সংস্কৃতির বিভিন্ন শাখায় পদচারণা করলেও একটি অভাববোধ সব সময়েই চোখে লেগেছে সেটি হল এখন পর্যন্ত তিনি কোন চলচ্চিত্র নির্মাণ করেননি। অবশ্য একাধিক চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন।

সম্প্রতি প্রবীণ নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ সেলুলয়েডে ফুটিয়ে তোলার উদ্যোগ নিয়েছেন নিজস্ব চিন্তা-ভাবন। হ্যাঁ , প্রথমবারের মতো চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করছেন তিনি। এরই মধ্যে চিত্রনাট্যসহ চলচ্চিত্র নির্মাণের আনুষাঙ্গিক অনেক কিছুই গুছিয়ে নিয়েছেন। আগামী মার্চের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিক ঘোষণা ও শুভ মহরতের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করবেন বলে বাংলানিউজকে জানিয়েছেন।

মামুনুর রশীদ কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনায় প্রথম চলচ্চিত্রটির নাম এখনো অবশ্য চুড়ান্ত হয় নি। ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয়ের জন্য কয়েকজন অভিনেতা-অভিনেত্রীর কথা ভেবে রেখেছেন। তবে ছবির নাম চুড়ান্ত না হওয়া পর্যন্ত এ বিষয়ে তিনি কিছু বলতে অপারগতা জানিয়েছেন।

আমাদের নাট্য ও সাংস্কৃতিক অঙ্গনকে সমৃদ্ধ করতে বিশাল অবদান রেখে চলেছেন মামুনুর রশীদ। নিজের দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে এবার তিনি স্বপ্নের চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করতে যাচ্ছেন। তার তৈরি ছবি বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে নতুনএকটা অধ্যায় যোগ করবে বলে আশা করছেন অনেকে।

বিনোদন শীর্ষ খবর