আজ পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.)

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.)

ঈদে মিলাদুন্নবি। মানে নবি করিম (সা.) এর জন্মদিবসের আনন্দ উদযাপন। চাঁদের মাস হিসেবে প্রতি বছর ১২ রবিউল আওয়ালকে ঈদে মিলাদুন্নবি হিসেবে বিশ্বজুড়ে উদযাপন করা হয়। এ দিনটি উদযাপন উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়। দেশের বিভিন্ন খানকা থেকে জশনে জুলুসের বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। ঘরে ঘরে মিলাদ শরিফের আয়োজন করা হয়।

এ বছর ৫ ফেব্রুয়ারি রোববার সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উদযাপন হবে। গত মঙ্গলবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহ-সভাপতি কাজী হাবিবুল আউয়াল।

সভায় প্রধান তথ্য অফিসার হারুন উর রসিদ, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক কাজী আবু জাফর সিদ্দিকী, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মুহাম্মদ দিলোয়ার বখত, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. নূরুল আমিন, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফরহাদ হোসেন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন, ঢাকা আলিয়া মাদরাসার অধ্যক্ষ প্রফেসর ড. একেএম ইয়াকুব হোসাইন, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী, আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মো. শাহ আলম ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুহাম্মদ মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

সভায় ১৪৩৩ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায়, মঙ্গলবার বাংলাদেশের আকাশে পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেছে।

পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা আয়োজন করেছে। শনিবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব চত্বরে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোঃ শাহজাহান মিয়া এমপি এ অনুষ্ঠানমালা উদ্বোধন করবেন।

পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা
বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব চত্বরে প্রতিদিন বাদ মাগরিব থেকে ওয়াজ মাহফিল। দেশবরেণ্য ওলামায়ে কেরামরা সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সা.) এর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন।

এছাড়া বাংলাদেশ বেতারের সাথে যৌথ উদ্যোগে সেমিনার ও আলোচনা সভা, নারীদের জন্য সেমিনার এবং বায়তুল মুকাররম মসজিদে ক্বিরআত ও হামদ-নাত মাহফিল অনুষ্ঠিত হবে।

অমর একুশে ফেব্রুয়ারি ও পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে মাসব্যাপী ইসলামি বইমেলা শুরু হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত ফেব্রুয়ারি মাসজুড়ে এ মেলা চলবে।

মেলায় ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত পবিত্র কোরআন হাদিসের বঙ্গানুবাদ ও তাফসির গ্রন্থগুলো আকর্ষণীয় কমিশনে বিক্রি হচ্ছে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর পার্শ্বে সপ্তাহব্যাপী চলবে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার ও ক্যালিগ্রাফি প্রদর্শনী।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৈনন্দিন ব্যবহার্য কিছু জিনিসপত্র ও হযরত উসমান (রা.) এর রক্তমাখা পবিত্র কোরআন শরিফ-এর প্রতিলিপিসহ অসংখ্য দুর্লভ ইসলামি পুস্তক প্রদর্শনীতে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনী প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে।

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসার ছাত্র/ছাত্রীদের জন্য ক্বিরআত, আজান, হামদ-নাত, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতাসহ বিভিন্ন ইভেন্টে ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এছাড়া সারাদেশে বিভিন্ন দ্বীনী শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রকাশিত দেওয়াল পত্রিকাগুলোর মধ্যে পুরস্কার দেওয়া হবে।

পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের জেলা ও বিভাগীয় কার্যালয় এবং ইসলামিক মিশনের অফিসগুলোতে ওয়াজ মাহফিল আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ শীর্ষ খবর