শিল্পকলা একাডেমীতে মূকাভিনয় বিষয়ক সেমিনার ও প্রদর্শনী

শিল্পকলা একাডেমীতে মূকাভিনয় বিষয়ক সেমিনার ও প্রদর্শনী

বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ উদ্যোগে ২৮ জানুয়ারি, শনিবার বিকাল তিনটায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘বাংলাদেশে আধুনিক মূকাভিনয়ের সম্ভাবনা’ শীর্ষক সেমিনার এবং সন্ধ্যায় মূকাভিনয় প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মূকাভিনয় শিল্পী কাজী মশহুরুল হুদা। বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সভাপতি জাহিদ রিপনের সঞ্চালনায় এতে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ম. হামিদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক ঝুনা চৌধুরী, নাট্যকার-নাট্যগবেষক ড. জাহারাবী রিপন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ প্রমুখ। এছাড়াও সেমিনারে ছিল দর্শকের অংশগ্রহণে প্রশ্নোত্তর ও মুক্ত আলোচনা । সেমিনারের সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতি লিয়াকত আলী লাকী।

সেমিনারের পর শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানভুক্ত দলের নিয়মিত প্রদর্শনীর ধারাবাহিকতায় মূকাভিনয় প্রদর্শনী অনুষ্ঠিত হয়। মূকাভিনয় পরিবেশন করে ‘স্বপ্নদল’ (স্বাধীনতা সংগ্রাম), ‘বাংলাদেশ হুদা মাইম ক্লাব’ (সিমবসিস্ অব গড, প্রজেক্ট সেভেনটি ওয়ান), ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন’ (গরম্যানডাইজার), গাজীপুরের ‘মুক্তমঞ্চ নির্বাক দল’ (নো হান্টিং সেভ নেচার) ও খুলনার ‘রূপান্তর’ (ভবঘুরে)।

সেমিনার ও মূকাভিনয় প্রদর্শনী বিপুল সংখ্যক দর্শক উপভোগ করেন।

বিনোদন শীর্ষ খবর