ভারত ১২৬টি জঙ্গি বিমান কিনতে যাচ্ছে

ভারত ১২৬টি জঙ্গি বিমান কিনতে যাচ্ছে

ভারত ফ্রান্সের কাছ থেকে ১০.৩ বিলিয়ন ডলার মুল্যের ১২৬ টি জঙ্গী বিমান কেনার  বিষয়টি প্রাথমিক ভাবে নিশ্চিত করেছে। ভারতের কাছে এই জঙ্গি বিমানগুলো সরবরাহের দায়িত্ব পেয়েছে ফরাসী বিমান নির্মাতা প্রতিষ্ঠান দাসাল্ট এভিয়েশন।

কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হলেও শেষ পর্যন্ত অন্যান্য প্রতিদ্বন্দ্বী কোম্পানিকে পেছনে ফেলে দাসাল্ট এভিয়েশন ভারতের এক হাজার কোটি ডলারের বেশী মূল্যমানের ১২৬টি দাসাল্ট রাফালে জেট ফাইটার জঙ্গি বিমান সরবরাহের অর্ডার পেতে সক্ষম হলো।

১০.৪ বিলিয়ন ডলারের এই চুক্তি অনুযায়ী কোম্পানিটি ভারতীয় বিমান বাহিনীকে আগামী দশ বছরে পালাক্রমে মোট ১২৬ টি রাফালে জেট ফাইটার জঙ্গীবিমান সরবরাহ করবে।

সর্বনিম্ন দরদাতা হিসেবেই বিশ্বের অন্যান্য বিখ্যাত জঙ্গিবিমান নির্মাতা প্রতিষ্ঠানকে পেছনে ফেলে দাসাল্ট রাফালে ভারতে বিমান সরবরাহ করার এই আকর্ষনীয় ব্যবসা হস্তগত করতে সক্ষম হলো।

প্রাথমিক ভাবে ভারতীয় কর্তৃপক্ষ রাফালে জেট ফাইটারকে তাদের বিমান বাহিনীর জন্য মনোনীত করলেও এ ব্যাপারে আনুষ্ঠানিক চুক্তি হবে আগামী অর্থ বছরে।

চুক্তির শর্তানুযায়ী ফ্রান্স ভারতকে প্রথম দফায় ১৮ টি বিমান সরবরাহ করবে। বাকি ১০৮ টি বিমান ফরাসী এই কোম্পানির লাইসেন্সে ভারতের বিমান নির্মাতা প্রতিষ্ঠান হিন্দুস্তান অ্যারোনটিকস লি:এর কারখানায় নির্মাণ করা হবে বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিশ্বের অন্যতম বৃহৎ এই সামরিক ক্রয় চুক্তিতে ফরাসী রাফালে’র সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে রাশিয়ান মিগ-৩৫, মার্কিন লকহিড মার্টিন কোম্পানির এফ-১৬, অপর মার্কিন প্রতিষ্ঠান বোয়িং’র এফ-১৮ হর্নেট, সুইডিশ সাব গ্রিপেন এবং ইউরোপীয় কয়েকটি দেশের যৌথ উদ্যোগে নির্মিত ইউরোফাইটার টাইফুন জঙ্গি বিমান।

তবে ফরাসী রাফালে জেট এবং ব্রিটেন-জার্মানি -স্পেন-ইতালির যৌথ উদ্যোগে নির্মিত ইউরোফাইটার টাইফুন জঙ্গি বিমানের ভেতর চুড়ান্ত প্রতিযোগিতা হয়।

আন্তর্জাতিক শীর্ষ খবর