মিশর পার্লামেন্টের উচ্চকক্ষ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

মিশর পার্লামেন্টের উচ্চকক্ষ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

মিশর পার্লামেন্টের উচ্চকক্ষ শুরা পরিষদ নির্বাচনের প্রথম দফা ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার শুরু হওয়া এই নির্বাচনে পার্লামেন্টের নিম্নকক্ষ পিপলস অ্যাসেম্বলির মতো ইসলামপন্থীদলগুলো সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

মিশরের পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচন দুই দফায় অনুষ্ঠিত হবে। নির্বাচনের প্রথম দফায় মোট ২৭০টি আসনের মধ্যে ৯০টির ভোটগ্রহণ হয়েছে রোববার। চলবে সোমবার পর্যন্ত।

গত ফেব্রুয়ারিতে তিন দশকের বেশি সময় ক্ষমতা আঁকড়ে  থাকা স্বৈরশাসক হোসনি মোবারকের পতনের পর দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ পিপলস অ্যাসেম্বলির নির্বাচন ইতোমধ্যেই সমাপ্ত হয়েছে।

নিম্নকক্ষের নির্বাচনে ইসলামপন্থী মুসলিম ব্রাদার হুডের রাজনৈতিক শাখা ফ্রিডম অ্যান্ড জাস্টিস পার্টি অধিকাংশ আসনে জয় পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। এই দলটি মোবারকের শাসনামলে নিষিদ্ধ ছিল।

মোবারকের পতনের পর গৃহীত অন্তর্বর্তীকালীন সংবিধান অনুযায়ী, পার্লামেন্টের নবনির্বাচিতরা উভয়কক্ষে নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে ১০০ সদস্য বিশিষ্ট একটি পরিষদ গঠন করবে। এই পরিষদ মিশরের জন্য নতুন সংবিধান রচনা করবে যা আনুষ্ঠানিকভাবে মিশরের চূড়ান্ত সংবিধান হিসেবে ঘোষণা করা হবে।

মিশর পার্লামেন্টের উচ্চকক্ষের ক্ষমতা নিম্নকক্ষের চেয়ে কম। সংবিধান অনুযায়ী এই পরিষদ নিম্নকক্ষে গৃহীত পদক্ষেপে সরাসরি বাধা দিতে পারবে না। তবে নিম্নকক্ষে কোনো বিল পাস করতে হলে অবশ্যই উচ্চকক্ষের সঙ্গে পরামর্শ করতে হবে।

প্রথম দফায় শুরা পরিষদের ২৭০টি আসনের মধ্যে ৯০টির ভোটগ্রহণ হচ্ছে রোববার, চলবে সোমবার পর্যন্ত। আগামী ১৪ ও ১৫ ফেব্রুয়ারির আরও ৯০টি আসনে ভোটগ্রহণ হবে। অবশিষ্ট ৯০টি আসনে মনোয়ন দেবেন প্রেসিডেন্ট ।

তবে মিশরের প্রেসিডেন্ট হিসেবে এখনও কাউকে নিয়োগ দেওয়া হয়নি। মিশরের বর্তমান শাসকগোষ্ঠী দেশটির অন্তর্বর্তীকালীন সামরিক পরিষদ আগামী জুন নাগাদ প্রেসিডেন্ট নির্বাচন দেবে বলে ঘোষণা করেছে।

আন্তর্জাতিক