বোকো হারামকে আলোচনায় ডাকলেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট

বোকো হারামকে আলোচনায় ডাকলেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট

নাইজেরিয়ার প্রেসিডেন্ট গুডলাক জোনাথন জঙ্গি সংগঠন বোকো হারামকে পর্দার অন্তরাল ছেড়ে বেরিয়ে এসে নিজেদের দাবি সরকারের প্রতি উপস্থাপনের আহ্বান জানিয়েছেন। তিনি তাদেরকে সহিংসতা ছেড়ে আলোচনায় বসারও আহ্বান জানিয়েছেন।

নাইজেরিয়ার সশস্ত্র ইসলামপন্থী এই গ্রুপটিকে দেশটিতে সাম্প্রতিক সময়ে সংঘটিত বেশকিছু  ভয়ঙ্কর হামলা এবং সহিংস ঘটনার জন্য দায়ী করা হয়। এসব হামলায় বিপুল সম্পদের ক্ষয়ক্ষতিসহ সহস্রাধীক বেসামরিক নাগরিক নিহত হয়।

প্রেসিডেন্ট জোনাথন বোকো হারামকে উদ্দেশ করে বলেন ‘যদি তারা নিজেদের পরিচয় সরকারের কাছে পরিষ্কার করে এবং সরকারকে তাদের ঘটানো সহিংসতার কারণ জানায় তবে সরকারের সঙ্গে তাদের আলোচনার সুযোগ সৃষ্টি হতে পারে।’

বৃহস্পতিবার রাজধানী আবুজায় তার প্রেসিডেন্সিয়াল প্রাসাদে  একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানান।

তিনি আরো বলেন ‘আমরা আলোচনায় ইচ্ছুক। আমাদের জানতে হবে তাদের সমস্যা কি? এবং তারপর আমরা তাদের সমস্যার সমাধান করবো। কিন্তু যদি তারা নিজেদের পরিচয় তুলে না ধরে তবে আলোচনা হবে কিভাবে।’

প্রেসিডেন্ট জোনাথন এমন এক সময়ে এই আহ্বান জানালেন যখন দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর কানোতে চালানো সাম্প্রতিক হামলার দায়িত্ব স্বীকার করে জঙ্গি সংগঠন বোকো হারামের নেতা আবুবকর শেকুউ একটি বিবৃতি দেন।

ইউটিউবে ছাড়া একটি ভিডিওতে, তিনি হামলার দায়িত্ব স্বীকার করে এ রকম আরো হামলা চালানোর হুমকি দিয়েছেন।  নারী ,শিশুসহ তাদের সংগঠনের সঙ্গে জড়িতদের ওপর সরকারি বাহিনীর চালানো হত্যা এবং নির্যাতনের প্রতিশোধ নিতেই তারা এই হামলা চালিয়েছে বলে তিনি দাবি করেন।

এ রকম হামলা আরো চলতে থাকবে বলেও তিনি হুঁশিয়ারি দেন।

আন্তর্জাতিক শীর্ষ খবর