`এফটিএ বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়াবে’

`এফটিএ বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়াবে’

ফ্রি ট্রেড এরিয়া (এফটিএ)’র ফলে শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক প্রসার করবে বলে আশা করছেন ন্যাশনাল চেম্বার অব কমার্স অব শ্রীলঙ্কা (এনসিসিএস)’র সভাপতি অশোকা হেটিগোডা।

মঙ্গলবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আসিফ ইব্রাহীমের সঙ্গে সাক্ষাৎকালে এনসিসিএস সভাপতি এমন মন্তব্য করেন।

অশোকা হেটিগোডা আরও বলেন, বাংলাদেশ ও শ্রীলঙ্কার মানুষের মাঝে সংস্কৃতিগত সাদৃশ্য রয়েছে। পাশাপাশি দু’দেশের মধ্যে পরিবেশ-পর্যটন, খাদ্য ও খাদ্যজাত পণ্য, আয়ুবের্দী হোটেল, মসলা ও জুয়েলারি খাতে যৌথ বিনিয়োগের প্রচুর সুযোগ রয়েছে।

এ সময় চলতি বছরের মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় এক্সপো ২০১২-এ ডিসিসিআই’র একটি প্রতিনিধি দলকে অংশগ্রহণের আমন্ত্রণ জানান এনসিসিএস সভাপতি।

ডিসিসিআই’র সভাপতি আসিফ ইব্রাহীম বলেন, বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে চমৎকার দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্পর্ক বিদ্যমান। যদিও তা কাঙ্ক্ষিত পর্যায়ে নয়।

তবে সম্প্রতি চালু হওয়া ঢাকা ও কলোম্বোর মধ্যে সরাসরি বিমান যোগাযোগ বাণিজ্য সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ডিসিসিআই সভাপতি বলেন, বর্তমান সরকার বিদেশি উদ্যোক্তাদের জন্য আকর্ষণীয় প্যাকেজ গ্রহণ করেছে। এ সুবিধা গ্রহণ করে শ্রীলঙ্কার উদ্যোক্তাদের কৃষি ও কৃষিজাত পণ্য, পাট ও পাট জাত পণ্য, বিদ্যুৎ, সার, তৈরি পোশাক, লাইট ইঞ্জিনিয়ারিং, হাসপাতাল, অবকাঠামো, পর্যটন ও শিক্ষা খাতে বিনিয়োগের আহবান জানান।

এছাড়া শ্রীলঙ্কার ব্যবসায়ীদের ডিসিসিআই’র পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতার দেওয়ার আশ্বাস দেন আসিফ ইব্রাহীম।

এ সাক্ষাৎকালে আরও উপস্থিত ছিলেন ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি হায়দার আহমদ খান, পরিচালক এম বশির উল্লাহ ভুঁইয়া, মাহাবুব আনাম প্রমুখ।

অর্থ বাণিজ্য শীর্ষ খবর