ঘটনা ঘটে, সম্পর্কে প্রভাব পড়বে না: প্রণব

ঘটনা ঘটে, সম্পর্কে প্রভাব পড়বে না: প্রণব

ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় বলেছেন, ভারত-বাংলাদেশ সীমান্তের সাম্প্রতিক ঘটনা দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না।

সীমান্তে এক বাংলাদেশিকে বিবস্ত্র করে বিএসএফ’র নির্যাতন এবং বিজিবি’র গুলিতে এক ভারতীয় নিহত ও এ ঘটনায় এক বিজিবি সদস্যের অপহৃত হওয়া প্রসঙ্গে আগরতলায় সাংবাদিকদের সঙ্গে শনিবার কথা বলছিলেন ভারতীয় মন্ত্রী।

তিনি বলেন, “কখনো কখনো এ ধরনের ঘটনা ঘটে। তবে এগুলোকে ফুলিয়ে-ফাঁপিয়ে দেখার কোনো মানে হয় না।”

“দুই দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আলোচনার মধ্য দিয়ে এ সমস্যার সমাধান করবে।”

স¤প্রতি চাঁপাইনবাবগঞ্জের এক যুবক ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে নির্মমভাবে নির্যাতিত হন। এর একটি ভিডিও প্রকাশিত হওয়ার পর ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়। বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে ভারত সরকারের কাছে এর প্রতিবাদ জানায়। হাবিবুরের ওপর নির্যাতনের জন্য আট জনকে চিহ্নিত করে তাদের বরখাস্ত করে বিএসএফ।

এর পরদিন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) গুলিতে এক ভারতীয় নিহত হওয়ার ঘটনায় অপহৃত হন এক বিজিবি সদস্য। শনিবার তাকে ফেরত পেয়ে পিলখানায় বাহিনীর সদরদপ্তরে চিকিৎসা দিচ্ছে বিজিবি।

বাংলাদেশের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি ক্রমান্বয়ে সমাধানে ভারতের অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, “ভারতের অনুকূলে থাকা বিশাল বাণিজ্য ঘাটতি কমাতে দুই দেশের পক্ষ থেকে কাজ চলছে। আমদানি নিষিদ্ধের তালিকা থেকে আরো বাংলাদেশি পণ্য সরিয়ে নিতে পদক্ষেপ নেবে কেন্দ্রীয় সরকার।”

এ সময় দুই দেশের প্রধানমন্ত্রীর পারস্পরিক সফর বিনিময়ের কথাও উল্লেখ করেন প্রণব।

এদিন ভারতের পেট্রাপোল স্থলবন্দরে পণ্যবাহী ট্রাক চলাচলে নতুন ‘কার পাস’ ব্যবস্থা উদ্বোধন করেন তিনি ও বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মুহিত বলেন, ৬০ বছর পর সড়ক পথে ভারত যেতে পেরে তিনি আনন্দিত।

অনুষ্ঠানে নয়া দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার তারিক আহমেদ করিম এ সময় উপস্থিত ছিলেন।

রাজনীতি শীর্ষ খবর