অর্থমন্ত্রীর ৭৯তম জন্মদিন আজ

অর্থমন্ত্রীর ৭৯তম জন্মদিন আজ

দেশের অর্থমন্ত্রী, প্রখ্যাত অর্থনীতিবিদ, কূটনীতিক, মুক্তিযোদ্ধা ও ভাষাবিদ আবুল মাল আব্দুল মুহিতের ৭৯তম জন্মদিন বুধবার।

তিনি ১৯৩৪ সালের ২৫ জানুয়ারি সিলেটের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

অ্যাড. আবু আহমদ আব্দুল হাফিজের দ্বিতীয় সন্তান তিনি। তার মা সৈয়দা সাহারা বানু চৌধুরী রাজনীতিতে সক্রিয় কর্মী ছিলেন। তার স্ত্রী সাবিয়া মুহিত একজন ডিজাইনার।

মুহিতের তিন ছেলেমেয়ে। মেয়ে সামিনা মুহিত একজন ব্যাংকার ও মুদ্রানীতি বিশেষজ্ঞ। বড় ছেলে শাহেদ মুহিত বাস্তুবিদ্যা বিশেষজ্ঞ ও ছোট ছেলে সামির মুহিত শিক্ষকতা করেন।

আবুল মাল আব্দুল মুহিত ১৯৫১ সালে সিলেট এমসি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পরীক্ষায় প্রথম স্থান দখল করেন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বিএ (অনার্স) পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম হন এবং ১৯৫৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেন। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ ডিগ্রি লাভ করেন।

অর্থনীতিতে তিনি অসামান্য কৃতিত্ব অর্জন করেছেন।

১৯৫৬ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে (সিএসপি) যোগদান করে পূর্ব পাকিস্তান প্রাদেশিক ও পাকিস্তান কেন্দ্রীয় সরকার এবং পরে বাংলাদেশ সরকারের বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় মুহিত ওয়াশিংটনে নিযুক্ত পাকিস্তানি দূতাবাসের কূটনীতিক ছিলেন। সেসময় তিনি পাকিস্তানের পক্ষ ছেড়ে বাংলাদেশের পক্ষে অবস্থান নেন।

১৯৭২ সালে পরিকল্পনা সচিব এবং ১৯৭৭ সালে এক্সটার্নাল রিসোর্স ডিপার্টমেন্ট অব ফিন্যান্স অ্যান্ড প্লানিং মন্ত্রণালয়ে সচিব পদে যোগ দেন। ১৯৮৪ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি প্রিন্সটন ইউনিভার্সিটি’র ভিজিটিং ফেলো ছিলেন।

প্রশাসন ও স্বাধীনতা যুদ্ধসহ বিভিন্ন বিষয়ের ওপর আবুল মাল আবদুল মুহিত ২১টি বই লিখেছেন।

তিনি ২০০৯ সালের ৬ জানুয়ারি বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন।

অর্থ বাণিজ্য শীর্ষ খবর