রংপুরে তিন দিনের ভাওয়াইয়া উৎসব।

রংপুরে তিন দিনের ভাওয়াইয়া উৎসব।

২৪ জানুয়ারি মঙ্গলবার থেকে তিনদিন ব্যাপি ভাওয়াইয়া উৎসব শুরু হয়েছে উত্তরাঞ্চলের বিভাগীয় শহর রংপুরে।এই উৎসব চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। অনুষ্ঠানটির আয়োজন করেছে ভাওয়াইয়া অঙ্গন।আমাদের দেশের ঐতিহ্য ভাওয়াইয়া গান। ভাওয়াইয়া গানের বিস্মৃতি থেকে রক্ষার উদ্দেশ্যে নেওয়া হয়েছে বেশ কিছু সুন্দর পদক্ষেপ। ভাওয়াইয়া গানের সংগ্রহ,সংরক্ষন,গবেষনা এবং শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য অনেকদিন ধরে রংপুরবাসী চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর তারই ফলশ্র“তিতে মঙ্গলবার বিকেল ৩ টায় রংপুরের নিউ ইঞ্জিনিয়ার পাড়ায় ভাওয়াইয়া ভবন চত্বরের প্রাচীর উদ্বোধন করা হয়।এবারের ভাওয়াইয়া উৎসবকে কেন্দ্র করে  রংপুরবাসীদের উচ্ছ্বাস ব্যাপক দেখা যাচ্ছে। তাদের সবার প্রাণের চাওয়া ছিল রংপুর শহরে একটি ভাওয়াইয়া প্রতিষ্ঠান স্থাপনের।যেটা এই উৎসবে সফল হতে যাচ্ছে।

এই উৎসবকে কেন্দ্র করে আগামীকাল দ্বিতীয় দিনে শহরের ইঞ্জিনিয়ার পাড়ায় একই স্থানে ভাওয়াইয়া গানের স্কুল উদ্বোধন এবং ভাওয়াইয়া গানের আসর বসবে।সেই আয়োজনে গান গাইবেন খাদেমুল ইসলাম বসুনিয়া,সৈয়দ আবু ইউনুস বাদশা,অরুন কুমার মুখার্জি,তমাল কান্তি লাহিড়ী,ফারুক আজিজ শাহীন,মিলন কুমার ভট্টাচার্য প্রমূখ দেশ বরেন্য ভাওয়াইয়া শিল্পী।

উৎসবের শেষ দিন ২৬ জানুয়ারী সকালে শোভাযাত্রার উদ্বোধন হবে রংপুর টাউন হল চত্বরে।সেখানে ভাওয়াইয়া গানের প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে।প্রতিযোগীতায় উত্তীর্ন প্রতিযোগীদের মধ্যে পুরস্কার প্রদান করা হবে।ভাওয়াইয়া গানে অবদানের জন্যে সন্ধ্যায় ভাওয়াইয়া পদক প্রদান করা হবে মোঃ সিরাজ উদ্দিন,প্রয়াত কছিম উদ্দিন এবং রোমেনা চৌধুরীকে।এছাড়াও থাকছে মিলাদ মাহফিলের আয়োজন। ভাওয়াইয়া গানের কিংবদন্তী পুরুষ আব্বাস উদ্দিন,কছিম উদ্দিন,কেএসএম আশরাফুজ্জামান,রোকসানা আফরোজ রিক্তা,শাহজাহান,রোমেনা চৌধুরী,রুহুল হক মিন্টু স্মরণে অনুষ্ঠিত হবে এই মিলাদ মাহফিল।

বিনোদন শীর্ষ খবর