আজ ৯ম সংসদের ৩ বছর পূর্ণ হচ্ছে

বুধবার শুরু হচ্ছে চলতি নবম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন। ওইদিন বিকেল সাড়ে তিনটায় অধিবেশন শুরু হবে। এ অধিবেশনের মধ্য দিয়ে চলতি নবম জাতীয় সংসদের তিন বছর পূর্ণ হচ্ছে।

এটি এ বছরের প্রথম অধিবেশন। সংবিধানের ৭৩ (২) অনুযায়ী এ অধিবেশনে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ভাষণ দেবেন।

পরে এ ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের উপর সংসদ সদস্যরা আলোচনা করবেন।

বুধবার সন্ধ্যা ছয়টায় রাষ্ট্রপতি ভাষণ দেবেন বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়।

কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ অধিবেশন আগামী ৮ মার্চ পর্যন্ত চলবে।

অধিবেশনের কার্যদিবস হবে ২৭টি। পরবর্তীতে স্পিকার এ সময় সূচি পরিবর্তন করতে পারবেন।

প্রধান বিরোধী দল বিএনপিসহ চারদলীয় জোটের পক্ষ থেকে সংসদ অধিবেশনে যোগ দেওয়া নিয়ে এখনও আনুষ্ঠানিক কোনও ঘোষণা আসেনি। তবে বিএনপি দলীয় সূত্রে জানা গেছে এ অধিবেশনে সংসদে ফিরবেন তারা।

মূলত সদস্য পদ ধরে রাখতেই বিএনপি অধিবেশনে ফিরবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তবে অধিবেশনের মেয়াদ প্রাথমকিভাবে ২৭ কার্যদিবস নির্ধারণ হওয়ায় এখনই সদস্য পদ হারানোর ঝুঁকিতে পড়ছেন না বিএনপির এমপিরা।

সংসদে ফেরার ব্যাপারে বিরোধী দলের পক্ষ থেকে তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহালে বিল আনার দাবি তোলা হয়েছে।

বিরোধী দলীয় নেত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এখন পর্যন্ত ৫৩ দিন সংসদে অনুপস্থিত রয়েছেন। তিনি এ সংসদে এসেছেন মাত্র ৬ দিন।

নবম জাতীয় সংসদের সর্ববেষ একাদশ অধিবেশন পর্যন্ত মোট কার্য দিবস ছিল ২৫৪টি। এর মধ্যে ৪০ কার্যদিবসও উপস্থিত ছিলেন না বিরোধী দলীয় অন্তত ২৫ জন সদস্য।

গত ২৪ মার্চ অষ্টম অধিবেশনের শেষ কার্য দিবসে চারদলীয় জোটের অধিকাংশ সদস্য সংসদে গিয়েছিলেন।

চিফ হুইপ আব্দুস শহীদ এরই মধ্যে বিরোধী দলকে সংসদে আসার আহ্বান জানিয়েছেন।

একই সঙ্গে তিনি বলেন, ‘বিরোধী দল সংসদে ফিরলে প্রয়োজনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনার সময় বেশি দেওয়া হবে।’

এদিকে, আগামীকালই সন্ত্রাসবিরোধী ও মানি লন্ডারিং প্রতিরোধসহ ৫টি অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যাদেশ উত্থাপন করবেন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ।

পরে এগুলো বিল আকারে পাস হবে।

জানা গেছে, ৫টি অধ্যাদেশ হচ্ছে-সন্ত্রাসবিরোধী (সংশোধন) অধ্যাদেশ, ২০১২, মানি লন্ডারিং প্রতিরোধ অধ্যাদেশ, ২০১২, অপরাধ সম্পর্কিত বিষয়ে পারস্পরিক সহায়তা অধ্যাদেশ, ২০১২, মানব পাচার প্রতিরোধ ও দমন অধ্যাদেশ, ২০১১ এবং সরকারি কর্মকর্তা-কর্মচারী (অবসর) (সংশোধন) অধ্যাদেশ,২০১১।

নিয়ম অনুযায়ী, সংসদে উত্থাপনের ৩০ কার্যদিবসের মধ্যে অধ্যাদেশ আইনে পরিণত না হলে তা তামাদি হয়ে যায়। সেক্ষেত্রে ৫টি অধ্যাদেশ যে এ অধিবেশনেই আইনে পরিণত করা হবে তা নিশ্চিত।

এছাড়া আসন্ন অধিবেশনে ৩টি নতুন বিলসহ মোট ১১টি বিল উঠবে। নতুন ৩টি বিল হচ্ছে-দি ফরেস্ট (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১২, বৃক্ষ সংরক্ষণ বিল, ২০১২ এবং পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ বিল, ২০১২।

আর সংসদীয় কমিটিতে বিবেচনাধীন রয়েছে, এমন ৮টি বিল হচ্ছে- ব্যাংক কোম্পানি (সংশোধন) বিল, ২০১০, আর্থিক প্রতিষ্ঠান (সংশোধন) বিল, ২০১০, দুর্নীতি দমন কমিশন (সংশোধন) বিল, ২০১১, আদালত অবমাননা বিল, ২০১১, বন্যপ্রাণী (সংরক্ষণ) বিল, ২০১১, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল বিল, ২০১১, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ বিল, ২০১১ এবং দেওয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) বিল, ২০১১।

আব্দুস শহীদ বাংলানিউজকে জানান, অধিবেশন শুরুর পরে বিধি অনুযায়ী স্পিকার ও ডেপুটি স্পিকারের পরিবর্তে বৈঠকে সভাপতিত্ব করার জন্য ৫ জন সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেওয়া হবে। এর পর অধ্যাদেশগুলো উত্থাপন করা হবে।

পরে গত অধিবেশন থেকে এ অধিবেশন পর্যন্ত সময়ে দেশের বরেণ্য ব্যক্তিদের মৃত্যুতে স্পিকার শোক প্রস্তাব উত্থাপন করবেন। পরে এ প্রস্তাব সংসদে গ্রহণ করা হবে।

রেওয়াজ অনুযায়ী, চলতি সংসদের কোনও সংসদ সদস্য মারা গেলে শোক প্রস্তাব গ্রহণের পরে সংসদের বৈঠক মুলতবি হয়।

এবার বরেণ্য রাজনীতিক আব্দুর রাজ্জাকের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণের পর এক ঘণ্টা এ প্রস্তাবের উপর আলোচনা হবে।পরে অধিবেশন মুলতবি হবে।

শহীদ আরও জানান, তবে সংবিধান অনুযায়ী যেহেতু বছরের শুরুর অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণ দেওয়ার কথা সে কারণে সংসদের বৈঠক এক ঘণ্টা মুলতবি করা হবে।

এক ঘণ্টা পরে বৈঠক শুরু হয়ে রাষ্ট্রপতির ভাষণের পর ওই দিনের বৈঠক মুলতবি হবে। রাষ্ট্রপতির ভাষণের পরে বৈঠকে মুলতবির রেওয়াজ রয়েছে।

এদিকে, সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বাড়ানো সংরক্ষিত নারী আসনের ৫ সদস্য এবারই প্রথম অধিবেশনে যোগ দেবেন। সংসদ সচিবালয় এরই মধ্যে সদস্যদের আসন পুনর্বণ্টন করেছে।

জানা গেছে, মরহুম আব্দুর রাজ্জাকের আসনে বসবেন অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া। আর ফজলে রাব্বির আসনে বসবেন জাসদের মইনুদ্দীন খান বাদল। এবার মোট ১১টি আসনের পুনর্বণ্টন হচ্ছে।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ জানুয়ারি ৯ম সংসদের যাত্রা শুরু হয়।

বাংলাদেশ শীর্ষ খবর