বাংলাদেশ ব্যাংকে নতুন তিন ডিজি

বাংলাদেশ ব্যাংকে নতুন তিন ডিজি

বাংলাদেশ ব্যাংকের তিন নতুন ডেপুটি গভর্নর (ডিজি) নিয়োগ দিয়েছে সরকার।

এরা হচ্ছেন-সীতাংশু কুমার সুর চৌধুরী, আবু হেনা মোহাম্মদ রাজী হাসান এবং নাজনীন সুলতানা।

সোমবার অর্থ মন্ত্রণালয় থেকে তাদের ডিজি হিসেবে নিয়োগ নিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এদিকে নাজনীন সুলতানা বাংলাদেশ ব্যাংকের প্রথম নারী ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পেলেন।

জানা গেছে, সীতাংশু কুমার সুর চৌধুরী এবং আবু হেনা মোহাম্মদ রাজী হাসান নির্বাহী পরিচালক থেকে ডেপুটি গভর্নর হিসেবে পদোন্নতি পেলেন। আর নাজনীন সুলতানা সম্প্রতি নির্বাহী পরিচালক হিসেবে অবসর নেন।

এদিকে, ৩১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের চারজন ডিজির মধ্যে তিনজনই অবসরে যান। এরা হলেন- জিয়াউল হাসান সিদ্দিকি, নজরুল হুদা এবং মুরশিদ কুলি খান।

এর আগেই বাংলাদেশ ব্যাংক নতুন তিন ডেপুটি গভর্নর নিয়োগের জন্য আবেদন আহ্বান করে। মোট ৪৮ জন প্রার্থী ডেপুটি গভর্নর পদে প্রার্থিতা করে সার্চ কমিটির সাক্ষাৎকারে অংশ নেন।

সূত্র জানায়, আবু হেনা মোহাম্মদ রাজী হাসান নির্বাহী পরিচালক-৫ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি আইন বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন এবং ভিজিলেন্স বিভাগ এবং মানি লন্ডারিং প্রতিরোধ বিভাগের দায়িত্বে ছিলেন।

সীতাংশু কুমার সুর চৌধুরী নির্বাহী পরিচালক-৬ হিসেবে অফসাইট সুপারভিশন, এক্সপেনডিচার ব্যবস্থাপনা বিভাগসহ আরও দুটি গুরুত্বপূর্ণ বিভাগের দায়িত্বে ছিলেন।

আর নাজনীন সুলতানা কম্পিউটার শাখার নির্বাহী পরিচালক হিসেবে এক বছর আগে অবসরে যান।

অর্থ বাণিজ্য বাংলাদেশ শীর্ষ খবর