অমল বোস আর নেই

অমল বোস আর নেই

‘নানা’ খ্যাত প্রবীন অভিনেতা অমল বোস আর নেই। ২৩ জানুয়ারি সোমবার বেলা ১২টায় তিনি পরলোক করেন। সকালে আকস্মিকভাবে তিনি তার রামপুরার বাসায় স্ট্রোক করেন। দ্রুত রাজধানীর অ্যাপোলো হাসপাতালে নিয়ে আসা হলে তাকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। বর্তমানে তার মরদেহ অ্যাপোলো হাসপাতালের মরচ্যুয়ারিতে রাখা হয়েছে।

অমল বোসের জামাতা ইন্দ্রজিৎ সরকার বাংলানিউজকে জানান, ঢাকার বাইরে একটি ছবির শুটিংয়ে অংশ নেওয়ার জন্য সকালে তিনি তার রামপুরা বাসায় তৈরি হচ্ছিলেন। এ অবস্থায় প্রচন্ড বুকে ব্যথা অনুভব করেন। বেলা ১১টায় তিনি অচেতন হয়ে পড়েন। বেলা ১২টায় অ্যাপোলো হাসপাতালে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসক অমলবোসকে মৃত ঘোষনা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক মেয়ে, দুই নাতি-নাতনি ও অসংথ্য শুভানুধ্যায়ী রেখে যান।

জনপ্রিয় অমল বোস জন্মগ্রহণ করেন ১৯৪৩ সালে ফরিদপুরের বোয়ালমারীতে। ষাটের দশক থেকে তিনি অভিনয় শুরু করেন। অমল বোস অভিনয় জগতে পা রাখেন যাত্রামঞ্চের মাধ্যমে। ষাটের দশক থেকেই ঢাকার ক্লাব ও অফিসের সৌখিন নাটকে তিনি অভিনয়ে ব্যস্ত হয়ে উঠেন। তার পরিচালনায় মঞ্চে বহু নাটক মঞ্চায়িত হয়েছে। অবসর, শৈবাল, রংধনু প্রভৃতি নাট্যদলের সংগে তিনি জড়িত ছিলেন।

অমল বোস একাধারে চলচ্চিত্র, মঞ্চ, টিভি ও বেতারে অভিনয় করেছেন। ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির ‘নানা’ চরিত্রে অভিনয় করে তিনি তুমুল জনপ্রিয়তা পান। এতে ‌‘নানা-নাতি’র নাট্যাংশে নানা চরিত্রে অভিনয়ের মাধ্যমে চলমান সময়ের নানা অসংগতি তুলে ধরতেন তিনি। অমল বোস অভিনীত চলচ্চিত্রের মধ্যে রয়েছে রাজা সন্নাসী, মহুয়া, নীল আকাশের নিচে। সোনালী আকাশ, চন্দন দ্বীপের রাজকন্যা, গুনাই বিবি, রাজলক্ষী-শ্রীকান্ত প্রভৃতি।

সর্বশেষ তিনি অনিমেষ আইচ পরিচালিত নির্মাণাধীন ‌‘না-মানুষ’ ছবির শুটিংয়ে অংশ নেন। সোমবার সকালে এই ছবিটির শুটিংয়ে অংশ নেওয়ার জন্য তার কুষ্টিয়া যাওয়ার কথা ছিল। কুষ্টিয়া যাওয়ার প্রস্তুতি নেওয়ার মাঝেই তার জীবনের দীপ নিভে যায়।

অভিনেতা অমল বোসের মরদেহ বর্তমানে অ্যাপোলো হাসপাতালের মরচ্যুয়ারিতে সংরক্ষণ করা হয়েছে। অমল বোসের তার অন্তেষ্টিক্রিয়া বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয় নি বলে জানিয়েছেন তার জামাতা ইন্দ্রজিৎ সরকার।

বিনোদন শীর্ষ খবর