‘জাহাজ নির্মাণ শিল্প হতে পারে বৈদেশিক আয়ের ২য় ক্ষেত্র’

‘জাহাজ নির্মাণ শিল্প হতে পারে বৈদেশিক আয়ের ২য় ক্ষেত্র’

শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, জাহাজ নির্মাণ শিল্প হতে পারে দ্বিতীয় বৃহত্তম বৈদেশিক আয়ের ক্ষেত্র।’

বৃহস্পতিবার সকালে রাজধানীর রূপসী বাংলা হোটেলে এক্সপোনেট এক্সিবিশন লিমিটেড আয়োজিত ৩ দিনব্যাপী জাহাজ নির্মাণ, প্রযুক্তি ও সামগ্রীর আন্তর্জাতিক প্রদর্শনীতে তিনি একথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে পোশাক শিল্পের পরের স্থান হতে পারে জাহাজ নির্মাণ শিল্পের। আমরা এই শিল্প দ্বারা আগামী ৬ বছরের মধ্যে কমপক্ষে ৩ পয়েন্ট প্রবৃদ্ধি বাড়াতে পারি।’

তিনি বলেন, ‘পরিবেশের কথা বিবেচনা করে আমরা জাহাজ নির্মাণ শিল্প গড়ে তুলবো। এজন্য আগামী জুন মাসের মধ্যে শিপ বিল্ডিং নীতিমালা চূড়ান্ত করা হবে।’

তিনি আরও বলেন, আমাদের জাহাজ শিল্পের প্রচুর চাহিদা রয়েছে বিদেশে। জার্মানিসহ বিভিন্ন দেশে আমাদের নির্মিত জাহাজের চাহিদা বাড়ছে। আর এটি সম্ভব হয়েছে বর্তমান সরকার ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কারণে।

তিনি বলেন, জাহাজ নির্মাণ ও জাহাজ ভাঙা এবং নৌস্থাপত্ব শিল্পের জন্য বাংলাদেশের সুনাম বিশ্বব্যাপী। জাহাজ নির্মাণ ও নৌস্থাপত্য শিল্পের এ সাফল্য অব্যাহত থাকলে ১০ বছরের ব্যবধানে বাংলাদেশ ১০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করতে সম্ভব হবে।

দিলীপ বড়ুয়া ঢাকার রূপসী বাংলা হোটেল ৩ দিনব্যাপী জাহাজ নির্মাণ প্রযুক্তি ও সামগ্রীর আন্তর্জাতিক প্রদর্শনীর মেরিন টেক বাংলাদেশের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- অ্যাসোসিয়েশন অব এক্সপোর্ট ওরিয়েন্ট শিপ বিল্ডিং ইন্ডাস্ট্রি অব বাংলাদেশের সভাপতি ড. আব্দুল্লাহ হেল বারি, এক্সপোনেট এক্সিবিশন প্রাউভেট লিমিটেডের পরিচালক রাশেদুল হক, আনন্দ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা বারি, প্যাসিফিক গ্রুপের জেনারেল ম্যানেজার খালিদ মুর্শিদ উজ্জামান প্রমুখ।

প্রদর্শনী আগামী ২১ জানুয়ারি পর্যন্ত চলবে।

অর্থ বাণিজ্য শীর্ষ খবর