সংসদের নিরাপত্তায় বিশেষ ফোর্স গঠনের প্রস্তাব

সংসদের নিরাপত্তায় বিশেষ ফোর্স গঠনের প্রস্তাব

সংসদ ভবনের নিরাপত্তার জন্য ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে। এর মধ্যে অন্যতম হলো— সংসদের জন্য পুলিশের পৃথক একটি বিশেষ ফোর্স গঠনের প্রস্তাব।

শিগগিরই এ বিশেষ ফোর্স গঠনের প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাবে সংসদ সচিবালয়। পুলিশের একজন উর্ধ্বতন কর্মকর্তার অধীনে এই ফোর্স কাজ করবে।

ন্যাম ফ্ল্যাট এলাকার নিরাপত্তা সংক্রান্ত সমস্যা চিহ্নিত করতে গঠিত উপ-কমিটির সুপারিশ অনুযায়ী এ প্রস্তাব করা হবে।

এছাড়া আগামী ফেব্রুয়ারির মধ্যেই মানিক মিয়া অ্যাভিনিউয়ের সংসদ সদস্য ভবন (ন্যাম ফ্ল্যাট), সংসদ ভবনের লবি ও লিফটসহ বিভিন্ন স্থানে ৮৪টি সিসিটিভি ক্যামেরা, ১০টি আর্চওয়ে বসানো হবে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ কমিটির ১০ম বৈঠকে সংসদ ভবনের নিরাপত্তা নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি চিফ হুইপ মো. আব্দুস শহীদ বৈঠকে সভাপত্বি করেন।

বৈঠকে আসম ফিরোজ, সাগুফতা ইয়াসমিন, শেখ আব্দুল ওহাব, মো. আব্দুল কুদ্দুস, এবিএম আশরাফ উদ্দিন নিজান ও এম মান্নান অংশ নেন।

বৈঠকের পরে আব্দুস শহীদ বাংলানিউজকে বলেন, ‘বৈঠকে সংসদ ভবন ও সংসদ সদস্য ভবনের নিরাপত্তা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। কমিটি খুব শিগগিরই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিশেষ একটি ফোর্স গঠনের প্রস্তাব পাঠাবে।’

চিফ হুইপ বলেন, ‘সংসদ ভবনের নিরাপত্তার জন্য এখন বিভিন্ন বাহিনী থেকে লোক আনা হয়। বিশেষ একটি বাহিনী থাকলে নিরাপত্তা জোরদার হবে।’

কবে নাগাদ এই ফোর্স গঠন হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলে, ‘প্রস্তাব পাঠানোর পরে এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ। তারা সবকিছু বিবেচনা করে তারপর কাজ করবে।’

এদিকে ন্যাম ফ্ল্যাট এলাকার নিরাপত্তা সংক্রান্ত সমস্যা চিহ্নিত করতে গঠিত উপ-কমিটির প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয়। গত ১৮ অক্টোবর মো. আতিউর রহমান আতিককে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন-এমএ মান্নান ও হাফিজ উদ্দিন আহম্মেদ।

ওই প্রতিবেদনে উপ-কমিটির মোট ১৩টি সুপারিশ করেছে।

বাংলাদেশ শীর্ষ খবর