ইবিএলকে দুই কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে জার্মান কোম্পানি

জার্মান ইনভেস্টমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি (ডিইজি) ইস্টার্ণ ব্যাংক লিমিটেডকে (ইবিএল) দুই কোটি মার্কিন ডলারের দীর্ঘমেয়াদী ঋণ সহায়তা দিচ্ছে।

প্রাপ্ত অর্থ ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ও রফতানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড) সহ কর্পোরেট শিল্পে অর্থায়নের কাজে ব্যবহৃত হবে।

সম্প্রতি দি ওয়েস্টিন হোটেলে এ সংক্রান্ত একটি চুক্তি সাক্ষর হয় । চুক্তিতে স্বাক্ষর করেন ডিইজি ব্যবস্থ‍াপনা বোর্ডের সদস্য ফিলিপ ক্রজ, ডিইজি ব্যাংকক প্রতিনিধি অফিসের পরিচালক ড. হার্বার্ট বোম গার্টনার এবং ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার।

এ সময় ফিলিপ ক্রজ তার বক্তব্যে বলেন, ‘উন্নয়নশীল দেশগুলোতে এসএমই খাতের প্রসার, ডিইজি’র একটি অন্যতম কৌশলগত লক্ষ্য। ইবিএলকে প্রদত্ত ঋণ সুবিধা বাংলাদেশে উক্ত লক্ষ্য অর্জনের ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে।’

আলী রেজা ইফতেখার বলেন, ‘ডিইজি থেকে প্রাপ্ত ঋণ সুবিধা দেশের এসএমই খাত ও শিল্প উন্নয়নের ক্ষেত্রে ইবিএল এর অঙ্গীকারকে আরো সুদৃঢ় করবে।’

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইবিএল উপ-ব্যবস্থাপনা পরিচালক ফখরুল আলম, স্ট্রাকচার ফাইন্যান্স ও রিলেশনশীপ ইউনিটের প্রধান আহমেদ শাহীন, ইউনিট ম্যানেজার মোঃ এহতেশাম রহমান এবং ডিইজি’র সিনিয়র ইনভেস্টমেন্ট ম্যানেজার পারভেজ আক্তার উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ডিইজি কেএফডবি ও ব্যাংক গ্রুপের সদস্য। সংস্থাটি উন্নয়শীল দেশে বেসরকারি কোম্পানির বিনিয়োগে অর্থায়ন করে থাকে। ইউরোপের বৃহত্তম উন্নয়ন অর্থায়নকারী হিসেবে সংস্থাটি টেকসই উন্নয়ন ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে বেসরকারি ব্যবসা কাঠামোকে পৃষ্ঠপোষকতা করে।

অর্থ বাণিজ্য