ইসলামি ব্যাংকের ব্যবসায় উন্নয়ন সম্মেলন শুরু

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর দুই দিনব্যাপী ‘ব্যবসায় উন্নয়ন সম্মেলন’ সোমবার শুরু হয়েছে। রাজধানীর সোনারগাও হোটেলে অনুষ্ঠিত এ সম্মেলনে ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক আবু নাসের মোহাম্মদ আবদুজ জাহের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সম্মেলনের উদ্বোধন করেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মুস্তফা আনোয়ার।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মান্নানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মো. ইস্কান্দার আলী খান, নিরীক্ষা কমিটির চেয়ারম্যান মো. শহীদুল ইসলাম, ব্যাংকের পরিচালক মমিনুল ইসলাম পাটোয়ারী, ইঞ্জিনিয়ার মুহাম্মদ দাউদ খান, অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলাম, হুমায়ূন বখতিয়ার প্রমুখ।

প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন নির্বাহীবৃন্দ, জোন প্রধান এবং ২৬৬টি শাখার ব্যবস্থাপকবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

সম্মেলনে তথ্য প্রকাশ করা হয়, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর আমানতের পরিমাণ ২০১১ সালের  ৩১ ডিসেম্বর দাঁড়িয়েছে ৩৪ হাজার ১৩৬ কোটি টাকা। এ সময় বিনিয়োগের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩৪ হাজার ১০৩ কোটি টাকা।
২০১১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট বৈদেশিক বাণিজ্য পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ১০ হাজার ৬৭৩ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৭১ হাজার ৬০৬ কোটি টাকা।
এর মধ্যে আমদানি ৩০ হাজার ১২১ কোটি টাকা, রপ্তানি ১৭ হাজার ৮২৪ কোটি টাকা। এবং রেমিট্যান্স এসেছে ২৩ হাজার ৬৬১ কোটি টাকা।

ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক আবু নাসের মোহাম্মদ আবদুজ জাহের প্রধান অতিথির ভাষণে বলেন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা সত্বেও আমদানি রপ্তানি ও বৈদেশিক বাণিজ্যসহ সকল ক্ষেত্রে প্রথম স্থান অর্জন করতে সক্ষম হয়েছে। ব্যাংকের কর্মকর্তা কর্মচারীদের আন্তরিকতা, নিষ্ঠা ও সততার সাথে নিবেদিত হয়ে কাজ করার ফলেই এ সাফল্য অর্জন সম্ভব হয়েছে।

তিনি ব্যাংকের অগ্রগতির ধারাকে অব্যাহত রাখার জন্য ২০১২সালে আরো বেশি নিবেদিত হয়ে কাজ করার জন্য শাখা ব্যবস্থাপকদের প্রতি আহ্বান জানান।

মোহাম্মদ আবদুল মান্নান সভাপতির ভাষণে সকলকে আরো আন্তরিকতা, দক্ষতা ও সচেতনতার সাথে কাজ করে গ্রাহক সেবার মান উন্নয়ন ও পেশাদারিত্বের সাথে ব্যাংকিং খাতে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যাংকের মূল লক্ষ্য অর্জনের জন্য কাজ করার আহ্বান জানান।

অর্থ বাণিজ্য