বনানীতে বেসিক ব্যাংকের নতুন শাখা উদ্বোধন

রাজধানীর অভিযাত এলাকা বনানীতে সোমবার রাষ্ট্রায়ত্ব বেসিক ব্যাংক লিমিটেডের ৪৬শত শাখা  উদ্বোধন করা হয়েছে।

ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাবেক সাংসদ শেখ আব্দুল হাই বাচ্চু প্রধান অতিথি হিসেবে এ শাখার উদ্বোধন করেন।

বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ব্যাংকের পরিচালক ও চাঁদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডস্ট্রিজের সভাপতি জাহাঙ্গীর আখন্দ সেলিম, পরিচালক শুভাশীস বসু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহসহ ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তারা।

ব্যাংকের নতুন শাখা উদ্বোধন করে চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু বলেন, ‘শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংক তার কার্যক্রমে ক্ষুদ্র ব্যবসায় বিনিয়োগ করাকে প্রথমে গুরুত্ব দিত। কিন্তু বর্তমানে ব্যাংকিং খাত যেসব চ্যালেঞ্জে পড়ছে তাতে করে এ খাতে বিনিয়োগ করে টিকে থাকা কঠিন। তাই আমরা ক্ষুদ্র শিল্পে বিনিয়োগের পাশাপাশি মাঝারি ও বড় শিল্পকেও গুরুত্ব দিচ্ছি। এতে করে ব্যাংকের প্রবৃদ্ধি অনেক বেড়েছে।’

তিনি বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদে এর প্রবৃদ্ধির পরিসংখ্যান তুলে ধরে বলেন, ২০০৮ সালে এই ব্যাংক মুনাফা করে মাত্র ৯৭ কোটি টাকা। বছর ব্যবধান ২০১০ সালে তা হয় ২১৫ কোটি টাকা। আর গত বছর ২০১১ সালে বেসিক ব্যাংক মুনাফা করেছে ২৬২ কোটি টাকা। মুনাফা অর্জনে প্রবৃদ্ধির হার অনেক ব্যাংকের চেয়ে ভালো।

আব্দুল হাই বাচ্চু বলেন, ‘বেসিক ব্যাংক প্রতিযোগিতা করে বেসরকারি ব্যাংকগুলোর সঙ্গে। তাদের সাথে প্রতিযোগিতা করে আমানত যেমন সংগ্রহ করা হয়। আবার ঋণ ও অগ্রিম প্রদানের ক্ষেত্রে তা বিবেচনায় রাখা হয়। অপরদিকে, রাষ্ট্রায়ত্ব ব্যাংক বিধায় আমানত রাখা বেসরকারি ব্যাংকগুলোর চেয়ে নিরাপদ।’ তাই তিনি ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের এই ব্যাংকের সেবা নিতে আহ্বান জানান।

নতুন শাখার উদ্বোধন সম্পর্কে তিনি বলেন, রাজধানীর অভিজাত এলাকা বনানীতে আজ ৪৬তম শাখা। আর শাখাটি ভাড়া জায়গাতে নয়। ব্যাংকের কেনা জায়গাতে। এখানে রয়েছে স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠান, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও অনেক বহুজাতিক প্রতিষ্ঠান। তাদেরকে আন্তুরিকভাবে সেবা দিবে আমাদের এই শাখা।

এসময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম বলেন, ‘নতুন এই শাখার গ্রাহকরা তাদের জমানো আমানত থেকে ঋণ ও অগ্রিমের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। এই শাখায় যত আমানত সংগ্রহ হবে, তার বেশির ভাগ অংশ বিনিয়োগ করা হবে এখানকার ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে।’

২০১২ সালকে ব্যাংকের সেবা সম্প্রসারণ বছর উল্লেখ্য করে ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘এবছর আমরা সারা দেশে ২৫টি নতুন শাখা খোলার অনুমোদন চেয়ে আবেদন করেছি। আশা করি এগুলোর অনুমোদন পাবো। এসব শাখা চালু করতে পারলে বেসিক ব্যাংকের সেবা কার্যক্রম আরও সম্প্রসারিত হবে।

ফখরুল ইসলাম বলেন, রাষ্ট্রায়ত্ব একমাত্র ব্যাংক হিসেবে বেসিক ব্যাংক সম্পূর্ণভাবে অনলাইন পদ্ধতিতে সেবা দিচ্ছে। আর কোনও রাষ্ট্রায়ত্ব ব্যাংক তা দিতে পারছে না।

অর্থ বাণিজ্য