রাশিয়ায় ব্যক্তি বিশেষকে টার্গেট করে সরকার বিরোধী আন্দোলন হয়েছে : পুতিনের অভিযোগ

রাশিয়ায় ব্যক্তি বিশেষকে টার্গেট করে সরকার বিরোধী আন্দোলন হয়েছে : পুতিনের অভিযোগ

রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থে ব্যক্তি বিশেষকে টার্গেট করে গত মাসে সরকার বিরোধী আন্দোলন করা হয়েছে বলে অভিযোগ করেছেন। তিনি আগামী মার্চে প্রেসিডেন্ট নির্বাচনের আগে নির্বাচন ব্যবস্থা নিয়ে প্রার্থীদের মধ্যে আলোচনা না হওয়ার ঘটনায়ও উদ্বেগ প্রকাশ করেছেন।
পুতিন তার নির্বাচন সংক্রান্ত ওয়েবসাইট চঁঃরহ২০১২.ৎঁ এ সোমবার ‘রাশিয়া সংহত হচ্ছে : আমাদের অবশ্যই চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে’ শীর্ষক একটি নিবন্ধ লেখেন। তিনি তার নিবন্ধে তৃতীয় মেয়াদে নির্বাচিত হলে দেশ থেকে দারিদ্র ও অন্যান্য সামাজিক অসংগতি দূর করার অঙ্গীকার করেন।
গত ডিসেম্বরে সংসদীয় নির্বাচনে ভোট কারচুপির অভিযোগে পুতিন সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়। এ ঘটনা তার ১২ বছরের শাসনামলকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়। এরপর থেকে পুতিনকে নানা ধরনের সমালোচনা মোকাবেলা করতে হচ্ছে। এ ধরনের প্রেক্ষাপটে তিনি এই নিবন্ধ লিখলেন।
তিনি বলেন, ‘তারা যে প্রস্তাব করছে তার সঙ্গে আমরা একমত পোষণ করছি। যোগ্য লোকের কাছে ক্ষমতা হস্তান্তরের চেষ্টা চালাচ্ছি। তবে আগামীতে কি ঘটতে পারে? আমরা সত্যিকার অর্থে কি করতে যাচ্ছি?’
পুতিনের এই নিবন্ধ দৈনিক ইজভেসতিয়া সংবাদপত্রেও প্রকাশ করা হয়েছে। এছাড়া সরকারি গণমাধ্যমে এই নিবন্ধনের খবর প্রচার করা হয়েছে।

রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষের নির্বাচনের পর দেশটিতে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বড় সরকার বিরোধী বিক্ষোভ হয়েছে। ভোটারদের দিকভ্রান্ত করতে ব্যক্তিগত রাজনৈতিক স্বার্থ হাসিলে বিরোধী দল এ আন্দোলন করেছে বলে পুতিন অভিযোগ করেছেন।
তিনি বলেন,‘ নির্বাচনের রূপরেখা নিয়ে আলোচনা না হওয়ার ঘটনায় আমি উদ্বিগ্ন।’

আন্তর্জাতিক