ছাত্ররা আনসার সদস্যদের মোকাবিলা না করলে ভয়াবহ পরিস্থিতি হতে পারত: আইন উপদেষ্টা


অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, ছাত্ররা আনসার সদস্যদের মোকাবিলা না করলে সচিবালয়ে ভয়াবহ পরিস্থিতি হতে পারত। আমরা মনে করি, আনসার বাহিনীর ছদ্মাবরণে যারা এসেছিল, কোনো দাবি আদায়ের এজেন্ডা তাদের ছিল না। সচিবালয়ে আনসার সদস্যদের সঙ্গে সংঘর্ষে আহত শিক্ষার্থীদের সোমবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে দেখতে গিয়ে এ কথা বলেন তিনি। তিনি বলেন, যারা অপশক্তির দোসর আছে, যারা বিভিন্ন ছদ্মাবরণে ছাত্র-জনতার বিপ্লবকে নস্যাৎ করতে চায়, তাদের জন্য একটা বার্তা দিয়েছে যে, এই দেশের ছাত্রসমাজ জাগ্রত রয়েছে। কোনো ষড়যন্ত্র সফল হবে না। যারা ষড়যন্ত্র করবে, যারা ছাত্র-জনতার এই অভ্যুত্থানকে দাবি আদায়ের বিভিন্ন অজুহাতে নস্যাৎ করতে চাইবে, তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেব। এই ছাত্রসমাজকে পরাজিত করা এবং তাদের বিভ্রান্ত করা যাবে না।

আহতদের দেখার পর আসিফ নজরুল সাংবাদিকদের বলেন, আমরা খুবই ব্যথিত এই ঘটনা দেখে। দাবি আদায়ের এজেন্ডা হয় আলাপ-আলোচনার মধ্য দিয়ে। তারা বারবার আলাপ-আলোচনা করে সম্মত হয়ে ফিরে গেছে। বারবার আমাদের ঘিরে রেখেছে। তারা ছাত্রদের ওপর মারমুখীভাবে আক্রমণ করেছে। যে ছাত্ররা স্বৈরাচারের পতন ঘটিয়েছে, যারা আমাদের স্বপ্ন এবং যাদের ভবিষ্যতের প্রতিভূ হিসেবে দেখি, তাদের রাস্তায় ফেলে কী নির্মমভাবে মেরেছে!
আইন উপদেষ্টা বলেন, যারা সঠিক পথে দাবি আদায়ের আন্দোলন করছেন, তাদের বলতে চাই ১৭ বছরের বৈষম্য এবং শোষণ ১৭ দিনে কি সমাধান করা যায়? এটি একটু বিবেচনা করে দেখবেন। ধৈর্য ধরেন এবং নিয়মতান্ত্রিক পন্থায় দাবি জানান।

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহকে উন্নত চিকিৎসার জন্য দুপুরে ঢামেক থেকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) স্থানান্তর করা হয়েছে। এখানে তাঁকে ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। হাসনাতকে সিএমএইচে স্থানান্তর করার সময় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান বলেন, আমাদের হাসপাতালে অনেক ভিড় ও জটলা। কোনোভাবে এই ভিড় আমরা নিয়ন্ত্রণ করতে পারছি না। তাঁর বিশ্রাম প্রয়োজন। তাই তাঁকে পর্যবেক্ষণে রাখা জরুরি। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে হাসনাত আবদুল্লাহসহ আহতদের দেখতে ঢামেক হাসপাতালে যান অন্তর্বর্তীকালীন সরকারের শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান এবং আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা আসিফ নজরুল।

অন্যান্য বাংলাদেশ রাজনীতি শীর্ষ খবর