বাংলাদেশের শিক্ষা ও স্বাস্থ্য খাতে সহায়তা দেবে যুক্তরাজ্য

বাংলাদেশের শিক্ষা ও স্বাস্থ্য খাতে যুক্তরাজ্য সরকার সহায়তা দেবে বলে জানিয়েছেন ঢাকা সফররত দেশটির আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী এন্ড্রু মিচেল।

রোববার সন্ধ্যায় অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক প্রেসব্রিফিংয়ে এ কথা জানান।

এর আগে তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ করেন।

এন্ড্রু মিচেল বলেন, বাংলাদেশের ১ কোটি ৬৫ লাখ শিক্ষার্থীর শিক্ষার মানোন্নয়ন, ৩৫ হাজার নতুন শিক্ষকের নিয়োগ ও তাদের প্রশিক্ষণ প্রদান এবং ৩০ হাজার নতুন শেণীকক্ষ নির্মাণে যুক্তরাজ্য সরকার সহযোগিতা করবে।আগামী পাঁচ বছরে (২০১২-২০১৬) এ সহায়তা দেওয়া হবে।

তিনি বলেন, প্রাক-প্রাথমিক থেকে প্রাইমারি স্তর পর্যন্ত সার্বজনীন প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জন এবং লৈঙ্গিক ভারসাম্যতা রক্ষায় বাংলাদেশ সরকারের তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্পেও যুক্তরাজ্য সহায়তা দেবে।

তিনি আরও জানান, যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগ আগামী তিন বছরে বাংলাদেশকে প্রদেয় সাহায্যের পরিমাণ অনেকখানি বাড়িয়েছে।

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সফলতার কথা উল্লেখ করে ব্রিটিশ মন্ত্রী বলেন, কিছু কিছু ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য পরিমাণ সফলতা অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশে প্রাথমিক শিক্ষার হার ৯৬ শতাংশ।

স্বাস্থ্য খাতে সহায়তার প্রসঙ্গে তিনি বলেন, এর আওতায় ৬০ লাখ নারীকে নিরাপদে সন্তান জন্মদানে সহায়তা প্রদান, ২৪ লাখ গর্ভবতী মাকে প্রসূতিকালীন পরিচর্যা এবং ১ কোটি ৬০ লাখ শিশুকে টিকা দেওয়া হবে।

অর্থ বাণিজ্য