চারদিন আগেই মুক্তি পাবে ‘লালটিপ’

চারদিন আগেই মুক্তি পাবে ‘লালটিপ’

বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে এ যাবৎকালে সর্বাধিক বাজেটে নির্মিত ছবি ‘লাল টিপ’। স্বপন আহমেদ পরিচালিত এ ছবিটি দেশীয় চলচ্চিত্রে নতুনধারা যোগ করার প্রত্যয় নিয়ে বিশ্বব্যাপি মুক্তি পাচ্ছে। ছবিটি বাংলাদেশে বিশ্ব ভালোবাসা দিবস ১৪ ফেব্রুয়ারিতে মুক্তি দেওয়ার কথা থাকলে মুক্তির তারিখ ৪ দিন এগিয়ে আনা হয়েছে, অর্থাৎ ১০ ফেব্রুয়ারী বাংলাদেশের সবকটি স্থানে মুক্তি পাচ্ছে ছবিটি। সম্প্রতি সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ায় ছবিটি মুক্তির তারিখ এগিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন পরিচালক স্বপন আহমেদ।

বাংলাদেশ ও ফ্রান্সের যৌথ প্রযোজনার ছবি ‘লাল টিপ’। ফ্রান্স, থাইল্যান্ড ও বাংলাদেশের মনোরম লোকেশনে ছবিটির শুটিং করা হয়েছে। বাংলাদেশের শিল্পীদের পাশাপাশি এ ছবিতে অভিনয় করেছেন ফ্রান্সের বেশ কজন নামি অভিনয়শিল্পী। বিশ্বমানের সঙ্গীত এ ছবির আরেকটি বৈশিষ্ট্য। বাংলাদেশে ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

‘লাল টিপ’ ছবিটি সম্পর্কে দেশের মানুষকে জানাতে পরিচালক স্বপন আহমেদ ব্যাপক পরিসরে শুরু করতে যাচ্ছেন ছবির প্রচারনার কাজ। ছবিটির অডিও অ্যালবাম মুক্তি পাচ্ছে আগামী ০৩ ফেব্রুয়ারি। তার আগেই প্রচারনার জন্য হাতে নেওয়া হয়েছে টানা ৯ দিনের ‘লাল টিপ উৎসব’-এর পরিকল্পনা। আগামী ২২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘লাল টিপ’-এর বিশাল একটি টিম প্রচারনায় নামছে। এরই মধ্যে ঘোষনা করা হয়েছে, কোন তারিখে কোন বিশ্ববিদ্যালয়ে দেখা যাবে এই টিমকে।

‘লাল টিপ উৎসব’-এর প্রথম প্রচারনার যাত্রা শুরু হবে ২২ জানুয়ারি। এইদিন লাল টিপ টিম যাবে বেসরকারি ক্যাম্পাস স্ট্যামফোর্ড ইউনির্ভাসিটি ও সিদ্ধেশ্বরী বিশ্ববিদ্যালয় কলেজ। এরপর ২৩ জানুয়ারি এই টিম যাবে বেসরকারি ক্যাম্পাস ব্র্যাক ইউনির্ভাসিটি, ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটি, আহসানউল্লাহ ইউনির্ভাসিটি ও এআইইউবি (মহাখালী শাখা)-তে। পরদিন ২৪ জানুয়ারি বেসরকারি ক্যাম্পাস নর্থ সাউথ ইউনির্ভাসিটি ও আইইউবি ইউনির্ভাসিটিতে (বসুন্ধরা শাখা) যাবে টিমটি। এরপর পর্যায়ক্রমে ২৫ জানুয়ারি জাহাঙ্গীরনগর ইউনির্ভাসিটিতে, ২৬ জানুয়ারি শান্তা মরিয়ম ইউনির্ভাসিটিতে (উত্তরা), ২৮ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে, ২৯ জানুয়ারি ইডেন কলেজ ও সিটি কলেজে, ৩০ জানুয়ারি ইউল্যাব, এশিয়া প্যাসেফিক এবং ইউআইইউ ইউনির্ভাসিটি (ধানমন্ডি)-তে প্রচারণা চালানো হবে। ‘লাল টিপ উৎসব’-এর প্রচারনার কাজ শেষ হবে ৩১ জানুয়ারি নারায়নগঞ্জের তোলারাম কলেজ ও নারায়নগঞ্জ সরকারি কলেজে।

ক্যাম্পাস প্রচারনায় ‘লাল টিপ উৎসব’ টিমে ছবিটির অভিনেতা-অভিনেত্রী সহ আরও অনেকেই অংশ নিচ্ছেন। ক্যাম্পাসগুলোতে ছবিটির বিভিন্ন গান, ছোট ছোট বিশেষ কিছু অংশ, শুটিংয়ের আড়ালে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা উপস্থাপন করা হবে শিক্ষার্থীদের সামনে। ক্যাম্পাস প্রচারনার কাজে ‘লাল টিপ উৎসব’ টিমে যোগ দিতে সবাইকে আমন্ত্রন জানিয়েছেন পরিচালক স্বপন আহমেদ। তিনি মনে করেন, রোমান্টিক কাহিনীর এ ছবিটি তরুণ-তরুণীদের বেশি ভালো লাগবে। এ কারণেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ছবিটির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার প্রতি তিনি বেশি গুরুত্ব দিচ্ছেন।

‘লাল টিপ’ ছবির গানের সঙ্গে দর্শক-শ্রোতার পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যে ২৫ ডিসেম্বর জমকালো আয়োজনের মাধ্যমে ছবিটির গান নিয়ে অনুষ্ঠিত হয় ‘মিউজিক বাস্ট’। অনুষ্ঠানে উল্লেখযোগ্য দর্শক সমাগম হয়েছিল। গত ১৩ জানুয়ারি এফডিসিতে অনুষ্ঠিত চলচ্চিত্র মেলাতেও সøাইডিংয়ের মাধ্যমে ছবিটির প্রচারণা চালানো হয়।

দেশীয় ঐতিহ্যকে সামনে রেখে আন্তর্জাতিকভাবে ‘লালটিপ’ ছবিটি মুক্তি পাবে বাংলা নববর্ষ পহেলা বৈশাখে অর্থাৎ ১৪ এপ্রিল। ফ্রান্সসহ ইউরোপ ও যুক্তরাষ্ট্রে একযোগে ছবিটি মুক্তি দেওয়া হবে।

বিনোদন শীর্ষ খবর