বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতায় ব্রিটিশমন্ত্রীর উদ্বেগ

বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতায় ব্রিটিশমন্ত্রীর উদ্বেগ

বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় উদ্বেগ প্রকাশ করেছেন সফররত বৃটেনের উন্নয়ন বিষয়কমন্ত্রী অ্যান্ড্রু মিশেল।

শনিবার সন্ধ্যায় বিরোধী দলের নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে  সৌজন্য সাক্ষাৎ শেষে  সাংবাদিকদের তিনি এ উদ্বেগের কথা জানান।

এদিন সন্ধ্যা ৬ টায় থেকে পৌনে ৭টা পর্যন্ত খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন মিশেল।

ব্রিটিশমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের সঙ্গে বৃটেনের অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি পেয়েছে। তবে রাজনৈতিক অস্থিরতার কারণে এখানে বিদেশি বিনিয়োগ কমেছে। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে রাজনৈতিক অস্থিরতা দূর করে বিনিয়োগ বন্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে।’

একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা দূর হবে বলেও আশা করেন অ্যান্ড্রু মিশেল।

এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বিএনপির চেয়ারপারসন ও বিরোধী দলের নেতা খালেদা জিয়ার সঙ্গে ব্রিটিশ মন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। সাক্ষাতে দুই দেশের দ্বিপাক্ষিক অর্থনৈতিক, রাজনৈতিক ও বাণিজ্যিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে।’

তিনি জানান, ‘বিরোধী দলের নেতা খালেদা জিয়া বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর জন্য বৃটেনের উন্নয়ন বিষয়ক মন্ত্রীর মাধ্যমে সে দেশের প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন। একই সঙ্গে সেদেশে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তি ও ভিসা প্রদানের আহ্বান জানিয়েছেন।

এ ছাড়া গত বিএনপি সরকারের আমলে বৃটেনের সঙ্গে বাংলাদেশের যে মজবুত সম্পর্ক তৈরি হয়েছিল ভবিষ্যতে সে সম্পর্ক আরও দৃঢ় করার ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেছেন খালেদা জিয়া-জানান শমসের।

বাংলাদেশ শীর্ষ খবর