শচীনদের শনির দশা

মেলবোর্ন ও সিডনির পর পার্থেও সুবিধা করতে পারছে না ভারত। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও জ্বলে উঠতে পারেনি শচীন, শেবাগ ও গৌতমরা। সিরিজের তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে চার উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ৮৮। পিছিয়ে আছে ১২০ রানে।

ভারত দ্বিতীয় ইনিংস: ৮৮/৪ (ওভার ৩২), প্রথম ইনিংস: ১৬১
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৩৬৯

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার গতি ঝড়ে নাস্তানাবুদ হয়েছে ভারত। মেলবোর্ন ও সিডনিতেও একই কারণে হেরেছে সফরকারীরা। পার্থেও সে পথে হাঁটছে তারা। মাত্র ৫১ রান তুলতেই চার উইকেট হারায় মহেন্দ্র সিং ধোনির দল।

উদ্বোধনী ব্যাটসম্যান গৌতম গম্ভীরকে দিয়ে শুরুটা করেন মিচেল স্টার্ক। ব্যক্তিগত ১৪ রানে স্টার্কের বলে হাসির হাতে ধরা পড়েন গৌতম। অস্ট্রেলিয়া সফরে নিজের নামের সুবিচার করতে পারেননি বীরেন্দ্র শেবাগ। পার্থেও যথারীতি ধারাবাহিকতা ধরে রেখেছেন ডানহাতি এই ক্রিকেটার (১০)। সিডলের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি।

সিনিয়র হঠাও আওয়াজ তুলেছেন ভারতের সাবেক গ্রেট ক্রিকেটাররা। এর মধ্যে সবার আগে তাদের ছাঁটায়ের তালিকায় আছেন ভিভিএস লক্ষ্মণ। সফরে একটি অর্ধশতক হাঁকালেও দলের প্রয়োজনে হাসেনি তার ব্যাট। হিলফেনহসের বলে শূন্য রানে আউট হয়ে সাবেকদের উপলব্ধিকে বাস্তবে রূপ দিলেন ভেরি ভেরি স্পেশাল খ্যাত লক্ষ্মণ!

লিটল মাস্টারকে আউট করে দ্বিতীয় উইকেট শিকার করেন স্টার্ক। ভক্তরা শতকের শতকের জন্য অপেক্ষায় থাকলেও শচীন টেন্ডুলকারকে ৮ রানে সাজঘরে ফেরান স্টার্ক। দিন শেষে রাহুল দ্রাবিড় ৩২ ও বিরাট কোহলি অপরাজিত আছেন ২১ রানে।

এর আগে প্রথম ইনিংসে ভারতের ১৬১ রানের জবাবে ৩৬৯ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। চার টেস্টের সিরিজে ২-০ তে এগিয়ে আছে স্বাগতিকরা।

খেলাধূলা শীর্ষ খবর