অস্থিরতার জন্য বিদেশি ষড়যন্ত্রকারীরা দায়ি: আসাদ

অস্থিরতার জন্য বিদেশি ষড়যন্ত্রকারীরা দায়ি: আসাদ

সিরিয়ার চলমান অস্থিরতার জন্য বিদেশি ষড়যন্ত্রকারীদের দুষলেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ। কিন্তু বিদেশিদের ওই পরিকল্পনা ব্যর্থ হয়েছে বলেও তিনি জানান।

গত মাসে আরবলীগ সিরিয়ার ওপর অবরোধ জারির সিদ্ধান্তের পর এই প্রথম আসাদ জনগণের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন।
মঙ্গলবারের এই ভাষণে তিনি আবারও সিরিয়ার অভ্যন্তরীন গন্ডগোলের জন্য বিদেশি শক্তিকেই দুষলেন।

এসময় আসাদ আরও বলেন, ‘প্রতিরক্ষা বা অণ্য কোনো কারণে বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর নির্দেশ দেওয়া হয়নি। কিছু মানুষকে গ্রেপ্তার করা হয়েছে কিন্তু তা বিনা কারণে নয়। দেশে নৈরাজ্য সৃষ্টি করার কারণেই তাদের গ্রেপ্তার করা হয়েছে।’

আসাদ তার ভাষণে ক্ষমতা না ছাড়ারই কথা বললেন। একই সঙ্গে তার প্রতি জনগণের সমর্থণ আছে বলেও তিনি জানান।

তিনি বলেন, ‌‘আমরা খুব শীগ্রই বিজয় ঘোষণা করবো। আমি যখন এই পদে আছি তার মানে হলো দেশের জনগণ আমাকে চায়। মানুষের ইচ্ছার কারণেই আমি ক্ষমতায় আছি।’

সিরিয়ার রাজধানী দামেস্কের দামেস্ক ইউনিভার্সিটিতে এই ভাষণ দেন প্রেসিডেন্ট আসাদ। রাষ্ট্রায়ত্ব টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয় এই ভাষণ।

আসাদ তার ভাষণে সিরিয়ার ঘটনার জন্য বিদেশি মিডিয়াকেও দায়ি করেন। তবে তারা (বিদেশি মিডিয়া) ব্যর্থ হয়েছে। কিন্তু তারা এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও তিনি জানান।

বিদেশি ১৬৫জন পরিদর্শক সিরিয়াতে বর্তমানে অবস্থান করছে। তারা সিরিয়ার সরকারের প্রতি প্রতিবাদকারীদের হত্যা বন্ধ, শহরগুলো থেকে ভারি অস্ত্র সরিয়ে নেওয়া, সকল রাজবন্দীদের মুক্তি দেওয়া এবং বিদেশি মানবাধিকার সংগঠণ এবং বিদেশি সাংবাদিকদের সিরিয়াতে ঢুকতে দেওয়ার সুপারিশ করেছে।

গত ডিসেম্বর মাসের ১৯ তারিখ সিরিয়া এই সুপারিশ মেনে নিলেও এখন পর্যন্ত সিরিয়াতে বন্ধ হয়নি প্রতিবাদকারীদের ওপর গুলি চালানো।

আন্তর্জাতিক শীর্ষ খবর