বুধবার আগরতলা যাচ্ছেন প্রধানমন্ত্রী

বুধবার আগরতলা যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দিনের সফরে বুধবার ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা আসছেন।

ত্রিপুরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ডিলিট প্রদান করবে। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনাকে এই ডিগ্রি দেওয়া হবে।

এছাড়া ত্রিপুরা রাজ্যের জনগণের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নাগরিক সংবর্ধনা দেওয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার দুপুর ২টা ৩০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে আগরতলার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। শেখ হাসিনা আগরতলায় পৌঁছানোর পর বিমান বন্দরে তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হবে। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার এবং কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী কপিল সিবাল।

একই দিন বুধবার ভারতের উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারিও আগরতলায় আসছেন। হামিদ আনসারিই আনুষ্ঠানিকভাব শেখ হাসিনার হাতে এই সম্মানসূচক ডিলিট ডিগ্রি তুলে দেবেন।

শেখ হাসিনা ত্রিপুরার রাজধানী আগরতলা এসে স্টেট গেস্ট হাউজে উঠবেন। এখানেই তিনি রাত্রিযাপন করবেন।

আগরতলা এসে প্রধানমন্ত্রী ওই দিন স্থানীয় সময় বিকেল ৫টায় দুই দেশের ব্যবসায়ী গ্রুপের সামিটে অংশ নেবেন। এই সামিটে প্রধানমন্ত্রীর বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

এরপর রাতে রাজভবনে রাজ্য সরকার আয়োজিত নৈশ ভোজে অংশ নেবেন শেখ হাসিনা ও হামিদ আনসারি।

এ সময় রাজভবনে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানেও বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভারতের উপ-রাষ্ট্রপতি উপস্থিত থাকবেন।

বৃহস্পতিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে হামিদ আনসারি শেখ হাসিনার হাতে সম্মানসূচক ডিলিট তুলে দেবেন।

এরপর আসাম রাইফেলস মাঠে শেখ হাসিনা ও হামিদ আনসারিকে সংবর্ধনা দেওয়া হবে। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার ও কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী কপিল সিবাল।

দুই দিনের এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি’র সভাপতি রাশেদ খান মেনন এমপি, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মণি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দিপঙ্কর তালুকদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুসহ ৭৫ সদস্যের একটি প্রতিনিধি দল আসছেন। প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানাও তার সঙ্গে যাচ্ছেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে ৩৭ সদস্যের একটি ব্যবসায়িক প্রতিনিধি দলও রয়েছে। ব্যবসায়িক প্রতিনিধি দলে থাকছেন এফবিসিসিআই’র সভাপতি একে আজাদ, ব্যবসায়ী আবুল মতলুব আহমদসহ ব্যবসায়িক নেতৃবৃন্দ।

এদিকে আগরতলায় প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি পর্ব চলছে। ইতিমধ্যেই দিল্লি ও কোলকাতা থেকে বাংলাদেশ দূতাবাসের উচ্চপদস্থ কর্মকর্তারা আগরতলা এসেছেন। তারা আগতলায় শেখ হাসিনার কর্মসূচির প্রস্তুতি নিয়ে ত্রিপুরা রাজ্য সরকার ও আগতলার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে যারা আগরতলায় এসেছেন তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন, দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাই-কমিশনার তারেক এ করিম, প্রেস মিনিস্টার এনামুল হক চৌধুরী, মিনিস্টার অব কমার্স হাবিবুর রহান খান, কোলকাতায় নিযুক্ত ডেপুটি হাই কমিশনার মোস্তাফিজুর রহমান, ফাস্ট সেক্রেটারি কাজী মোস্তাক জহির প্রমুখ।

এ দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারির আগরতলা আগমন উপলক্ষে সোমবার রাজ্য সরকারের পুলিশ দপ্তরের পক্ষ থেকে গাড়ির মহড়া দেওয়া হয়।

নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখছেন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা।

দুই দিনের সফর শেষে শেখ হাসিনা বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় দেশে ফিরবেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ বাংলানিউজকে জানান।

বাংলাদেশ শীর্ষ খবর