আমার পাসপোর্ট জব্দ হয়নি: সায়মা ওয়াজেদ পুতুল

আমার পাসপোর্ট জব্দ হয়নি: সায়মা ওয়াজেদ পুতুল

‘সরকারের শীর্ষ পর্যায়ের একজনের আত্মীয়ের কানাডীয় পাসপোর্ট জব্দ করা হয়েছে’ মর্মে সংবাদমাধ্যমে প্রচারিত খবরের ব্যাপারে সরাসরি মুখ খুললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে কানাডাপ্রবাসী সায়মা ওয়াজেদ পুতুল।

তিনি বলেন, “আমাদের নিয়ে গুজব ছড়ানো হচ্ছে। আমাদের পাসপোর্ট জব্দ করা হয়নি।”

পুতুল বলেন, “বাংলাদেশের উইকলি হলিডে পত্রিকাসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে সরকারের শীর্ষ পর্যায়ের পারিবারিক সদস্যের পাসপোর্ট জব্দের যে খবর বেরিয়েছে তাতে জনমনে সন্দেহের উদ্রেক হয়েছে। এর পরিপ্রেক্ষিতে স্পষ্টভাবে বলতে চাই যে, কানাডায় আমরা দীর্ঘদিন ধরে আছি। আমাদের ক্ষেত্রে এমন কিছু ঘটেনি, যা নিয়ে সন্দেহের কিছু আছে।“

ইউনিসেফের একটি বৈঠকে যোগ দিতে শুক্রবার সায়মা ওয়াজেদ পুতুল নিউইয়র্কে এলে ওই খবর প্রসঙ্গে সেখানে উপস্থিত সাংবাদিকরা তার প্রতিক্রিয়া জানতে চান। এসময় পুতুল হেসে বলেন, “ভেরি গুড কোশ্চেন, বিষয়টি পরিষ্কার হওয়া প্রয়োজন। আমি নিউ ইয়র্ক থেকে কানাডা যাচ্ছি। যদি পাসপোর্টই জব্দ হয় তাহলে সেখানে যাচ্ছি কিভাবে?”

পরে  জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত আব্দুল মোমেনও অপর এক অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেন। রাষ্ট্রদূত আব্দুল মোমেন আরো জানান, প্রধানমন্ত্রীর জামাতা মাশরুর হোসেন বর্তমানে কানাডায়ই অবস্থান করছেন ।

নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের সদস্যদের সাথে শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় এক সৌজন্য বৈঠকে রাষ্ট্রদূত আব্দুল মোমেন আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারকে জড়িয়ে বিভিন্ন ধরনের মিথ্যা খবর সংবাদ মাধ্যম বিশেষ করে ফেসবুকসহ সোশাল মিডিয়াতে ব্যাপকভাবে প্রচার করা হচ্ছে।

শনিবার নিউইয়র্কে ইউনিসেফের একটি বৈঠকে যোগ দেন সায়মা ওয়াজেদ পুতুল।

রাষ্ট্রদূত আব্দুল মোমেন সাংবাদিকদের কাছে আরও বলেন, সায়মা ওয়াজেদ পুতুল স্পষ্ট করেই বলেছেন, “সাংবাদিকরা কোনো কিছুর ওপর রিপোর্ট করার আগে খবরের সত্যতা সম্বন্ধে যেন নিশ্চিত হয়ে নেন।“

পুতুলের ভাষায়, “আমাদের দিকে অনেকেই সন্দেহের তীর ছুড়েছেন। তাদের উদ্দেশ্যে বলবো আমাদের নিয়ে অপ-প্রচার করে কোন লাভ নেই। এবিষয়ে কোনো কিছু রিপোর্ট করতে হলে আমাদের সাথে কথা বলেই তা করা উচিৎ।”

বাংলাদেশ