আফগানিস্তানে নিহত চার মার্কিন স্পেশাল ফোর্স সেনা

আফগানিস্তানে নিহত চার মার্কিন স্পেশাল ফোর্স সেনা

আফগানিস্তানে কথিত ‘গ্রিন অন ব্লু’ হামলায় রোববার চার মার্কিন সেনা ও এক আফগান পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দক্ষিণাঞ্চলীয় জাবুল প্রদেশের মিজান জেলায় সংঘটিত এ হামলায় আফগান পুলিশ সদস্যদের সংযোগ আছে বলে দাবি করেছে ন্যাটো।

রোববার সকালে মিজানের জেলা সদরদপ্তরে হামলাটি সংঘটিত হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে আফগানিস্তানে মোতায়েন ন্যাটো নেতৃত্বাধীন ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যাসিসটেন্স ফোর্স বা আইসাফ।

হামলার সময় আফগান জাতীয় পুলিশের পোশাক পরিহিত বেশ কয়েক জন ব্যক্তি অংশ নেয় বলে জানিয়েছেন জাবুলের সহকারী প্রাদেশিক গভর্নর। হামলার পরপরই ঘাঁটি থেকে কমপক্ষে ৫ আফগান পুলিশ সদস্য পালিয়ে যান বলে জানান তিনি।

এদিকে এ হামলায় আরও দুই সেনা আহত হয়েছে বলে জানিয়েছেন আইসাফের মুখপাত্র জেমি গ্রেবেল। ন্যাটোর সূত্রের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম নিশ্চিত করেছে হতাহত প্রত্যেক বিদেশী সেনাই যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী এলিট স্পেশাল ফোর্সের সদস্য।

চলতি বছর কথিত ‘গ্রিন অন ব্লু’ হামলায় ৫১ বিদেশী সেনা নিহত হয়েছেন। আফগানিস্তানে মোতায়েন বিদেশী সেনাদের ওপর তাদের মিত্র আফগান নিরাপত্তা বাহিনীর  সদস্যদের আক্রমণের ঘটনাকে ‘গ্রিন অন ব্লু’ হামলা নামে অভিহিত করে ন্যাটো। শনিবারও দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে একই ধরণের হামলায় নিহত হয় দুই ব্রিটিশ সেনা।

সর্বশেষ ঘটনাসহ চলতি বছর এ রকম ৩০ টি হামলা সংঘটিত হলো। এসব হামলায় বেশিরভাগ হতাহতের শিকার মার্কিন সেনারা।

অধিকাংশ ক্ষেত্রেই এ সব হামলার দায় স্বীকার করে তালেবানরা। তাদের দাবি আফগান নিরাপত্তা বাহিনীতে অনুপ্রবেশ করা তাদের সদস্যরাই এ সব হামলার সঙ্গে সংশ্লিষ্ট।

অবশ্য আফগান ও ন্যাটো কর্র্র্তৃপক্ষের দাবি এ সব হামলার ৭৫ শতাংশ ক্ষেত্রেই তালেবানদের কোনো সংশ্রব নেই। ভুল বোঝাবুঝি ও সাংস্কৃতিক ভিন্নতার কারনেই এ সব আক্রমণের ঘটনা ঘটে থাকে বলে দাবি করে তারা।

আন্তর্জাতিক