তালেবান হামলায় ধ্বংস অর্ধ ডজন জঙ্গিবিমান

তালেবান হামলায় ধ্বংস অর্ধ ডজন জঙ্গিবিমান

আফগানিস্তানে প্রিন্স হ্যারির কর্মস্থল ক্যাম্প ব্যাস্তিয়নে পরিচালিত হামলার দায় স্বীকার করেছে তালেবান। ওই হামলায় দুই মার্কিন সেনা নিহত হওয়ার পাশাপাশি ঘাঁিটর উল্লেখযোগ্য ক্ষতি সাধিত হয় বলে সংবাদমাধ্যমকে পাঠানো বিবৃতিতে দাবি করে তারা।

ন্যাটোর একজন মুখপাত্রও হামলায় উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হওয়ার কথা স্বীকার করেছেন। এক বিবৃতিতে ন্যাটোর মুখপাত্র লেফট্যানান্ট কর্নেল হ্যাজেন ওই হামলায় ছয়টি মার্কিন জঙ্গি বিমান ধ্বংস হওয়ার কথা স্বীকার করেন। জঙ্গি বিমানগুলো এ সময় ঘাঁিটর রানওয়েতে রাখা ছিলো। এছাড়া অপর দু’টি জঙ্গি বিমানও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় বলে উল্লেখ করেন তিনি। পাশাপাশি তিনটি জ্বালানি ডিপো ও বিমান রাখার ছয়টি হ্যাংগারও এ সময় ক্ষতিগ্রস্ত হয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

ন্যাটো মুখপাত্র জানান ১৫ জন তালেবান যোদ্ধা মধ্যরাতের একটু পর তিনটি দলে বিভক্ত হয়ে এ হামলায় অংশ নেয়। মূলত ঘাঁিটতে রাখা জঙ্গি বিমান ও হেলিকপ্টার ধ্বংসই হামলাকারীদের প্রধান লক্ষ্য ছিলো। হামলায় দুই মার্কিন সেনা নিহত হওয়ার পাশাপাশি আরও নয় ন্যাটো সেনা আহত হয় বলে জানান তিনি।

এদিকে ন্যাটো বিমান হামলায় রোববার দিনের শুরুতে আট আফগান বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম। নিহতদের সবাই নারী ও শিশু। লগমান প্রদেশের আলিগর জেলায় এ ঘটনা ঘটে বলে কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে জানায় সংবাদমাধ্যম।

বিক্ষুদ্ধ গ্রামবাসীরা রোববার নিহতদের মৃতদেহ প্রাদেশিক গভর্নরের অফিসে নিয়ে আসেন বলে জানান লগমানের প্রাদেশিক কর্তৃপক্ষের মুখপাত্র সারহাদি জেয়াক। এ সময় ‘আমেরিকার পতন হোক’ সেøাগান দেয় তারা। বিমান হামলার সময় হতাহতরা বাদাম সংগ্রহ করছিলো।

লগমানের প্রাদেশিক স্বাস্থ্য বিভাগের প্রধান লতিফ কায়েমি বলেন বিমান হামলায় আহত সাত নারীকে হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এদের মধ্যে অনেকের বয়স ১০ বছরেরও কম।

এদিকে এই এলাকায় বিমান হামলা চালানোর কথা স্বীকার করেছে ন্যাটো। সন্দেহভাজন তালেবান বিদ্রোহীরাই হামলার লক্ষ্য ছিলো দাবি করে ন্যাটো মুখপাত্র সেখানে বেসামরিক হতাহতের সম্ভাবনার কথা স্বীকার করেন।

আন্তর্জাতিক