মেসির জোড়া গোলে বার্সার জয়, হেরেছে রিয়াল

মেসির জোড়া গোলে বার্সার জয়, হেরেছে রিয়াল

লিওনেল মেসির জোড়া গোলে বার্সেলোনা ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে গেতাফেকে। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নেমে গোল দুটি করেন বার্সার এই আর্জেন্টিনা ফরোয়ার্ড। এ জয়ে শীর্ষস্থান সংহত করার পাশাপাশি চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ থেকে ৮ পয়েন্ট এগিয়ে গেছে কাতালানরা। বার্সার জয়ের দিনে সেভিয়ার কাছে ১-০ গোলে হেরেছে রিয়াল।

গেতাফের মাঠ কলোসিয়াম আলফনসো পেরেজে চোটের কারণে আন্দ্রেস ইনিয়েস্তা, জর্ডি অ্যালবা ও অ্যালেক্সিজ সানচেজদের অনুপস্থিতে বার্সার আক্রমণভাগের নেতৃত্ব দেন সেস ফ্যাব্রিগাস। অর্পিত দায়িত্ব সুচারুভাবেই পালন করেন ফ্যাব্রিগাস। দলের চার গোলে দুটিতে অবদান রেখেছে এই মিডফিল্ডার। ৩২ মিনিটে আদ্রিয়ানোকে দিয়ে গোল করিয়ে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন। বিরতির আগে কোনো পক্ষই ব্যবধানে হেরফের ঘটাতে ব্যর্থ হয়।

দ্বিতীয়ার্ধের শুরুতে গোলের তেমন সুযোগ তৈরি করতে পারেনি বার্সা। আক্রমণে গতি আনতে ৬০ মিনিটে ৫৯ মিনিটে কোচ মাঠে নামান মেসিকে। কোচের আস্থার প্রমাণ দিতে বেশি সময় নেননি আর্জেন্টিনা তারকা। ৭৪ মিনিটে পেনাল্টি থেকে নিশানাভেদের চার মিনিট পরেই দ্বিতীয় গোল পেয়ে যান গত মৌসুমে সর্বোচ্চ গোল করা ফরোয়ার্ড। বার্সা ৩-০ গোলে এগিয়ে থেকে জয়ের ক্ষণগণনা শুরু করে। ৮০ মিনিটে নিজেদের ভুলে এক গোল হজম করতে হয় কাতালানদের। নিজেদের জালে বল পাঠান হ্যাভিয়ের মাচেরানো (৩-১)।

গেতাফের হারের কফিনে শেষ পেরেকটি ঠুকেন ডেভিড ভিয়া। পায়ের চোট থেকে সেরে এখনও ফর্ম খুঁজতে থাকা এই স্ট্রাইকার বার্সাকে চতুর্থ গোল এনে দেন। ইনজুরি সময়ে (৯০+১) ফ্যাব্রিগাসের সহায়তায় গেতাফের জাল কাঁপান ভিয়া।

এদিকে সেভিয়ার মাঠ এস্তাদো র‌্যামন সানচেজ পিজুয়ানে হার নিয়েই ফিরতে হয়েছে কোচ হোসে মরিনহোর শিষ্যদের। শুরুতেই গোল হজম করে পিছিয়ে পড়ে রিয়াল। ২ মিনিটে ক্রোয়েশিয়ান মিডফিল্ডার ইভান রাকিতিচের পাসে রিয়াল গোলরক্ষক ইকার ক্যাসিয়াস পরাস্ত করেন পোল্যান্ড মিডফিল্ডার পিওতর ট্রচস্কি (১-০)। ৫১ মিনিটে মর্দিচের শট পোস্টের পার্শ্ববারে লেগে ফিরে আসলে হতাশ হয় রিয়াল। ৬১ মিনিটে সার্জিও র‌্যামোসের হেড লক্ষ্যভেদ করতে না পারায় এবং ৮১ মিনিটে  ক্রিষ্টিয়ানোর একটি দারুণ প্রচেষ্টা প্রতিপক্ষ ডিফেন্ডার নাভারো রুখে দেওয়ায় ম্যাচে সমতা ফেরাতে ব্যর্থ হয় মরিনহোর দল।

এ হারে চার ম্যাচে রিয়ালের সংগ্রহ মাত্র চার পয়েন্ট। তালিকায় দশম স্থানে রয়েছে বর্তমান লিগ চ্যাম্পিয়নরা।

দিনের অপর ম্যাচে ভ্যালেন্সিয়া ২-১ গোরে সেলটা ভিগোকে ও মালাগা ৩-১ গোলে লেভান্তেকে হারায়।

খেলাধূলা