শেষপর্যন্ত ‘এ’ দলের জন্য লিগে বিরতি

শেষপর্যন্ত ‘এ’ দলের জন্য লিগে বিরতি

শেষপর্যন্ত বাংলাদেশ ‘এ’ দলকে কিছুটা হলেও গোছাতে পেরেছেন নির্বাচকরা। পছন্দের সব ক্রিকেটারকে না পেলেও জোড়াতালি দিয়ে চলার মতো একটি দল অন্তত মাঠে নামাতে পারবে বাংলাদেশ।

রোববার প্রথম ওয়ানডেতে অতিথি ইংল্যান্ড লায়ন্সকে মোকাবেলার জন্য অলরাউন্ডার আলাউদ্দিন বাবু, উদ্বোধনী ব্যাটসম্যান নাফিস ইকবাল, বাঁহাতি স্পিনার সোহরাওয়ার্দী শুভ ও আল আমীনকে চট্টগ্রামে পাঠিয়ে দেওয়া হয়েছে। চারজনকে অন্তর্ভুক্ত করা হলেও প্রস্তুতি ম্যাচের দল থেকে ঢাকা ফেরত আসছেন তিনজন আবুল বাশার, অভি এবং আবু জাহেদ রাহি।

প্রথম ওয়ানডের একাদশ দ্বিতীয় ম্যাচে খেলাতে পারবে না। ১০ তারিখের ম্যাচে স্পিনার মাহমুদুল হাসান, উদ্বোধনী ব্যাটসম্যান নাজিমউদ্দিন চৌধুরী, ওপরের দিকের ব্যাটসম্যান জুনায়েদ সিদ্দিক, ব্যাটসম্যান রকিবুল হাসান, পেসার নাজমুল হোসেন ও স্পিনার এনামুল হক জুনিয়রকে খেলানো হবে। প্রথম ওয়ানডের দল থেকে কাকে কাকে ফেরত আনা হবে তা এখনও চূড়ান্ত হয়নি। তবে ১১ জানুয়ারি প্রিমিয়ার লিগে যাদের খেলা আছে, তারা ‘এ’ দলের হয়ে দ্বিতীয় ওয়ানডে খেলবে না। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের তৃতীয় ওয়ানডে ম্যাচে একটি মাত্র পরিবর্তন থাকবে। ডলার মাহমুদের ফিরে আসলে চট্টগ্রামে যাবেন পেসার শফিউল ইসলাম।

ভেঙ্গে ভেঙ্গে দল গড়তেও নির্বাচকদের কম গলদঘর্ম হতে হয়নি। এভাবে দল গড়ার কারণ ব্যাখ্যা করলেন প্রধান নির্বাচক আকরাম খান,‘প্রিমিয়ার লিগের খেলার আগের দিন ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের ছাড়তে রাজি না হওয়ায় প্রতিটি ম্যাচে আলাদা আলাদা একাদশ করতে হচ্ছে। তারপরেও লিগের খেলায় বিরতি দেওয়ায় মোটামুটি মানের দল বানাতে পেরেছি।’

বাংলাদেশ ‘এ’ দলের জন্য ক্লাবগুলো ক্রিকেটারদের ছাড়তে রাজি না হওয়ায় শেষপর্যন্ত লিগের খেলায় দুই দফায় সংক্ষিপ্ত বিরতি রেখে পরবর্তী রাউন্ডগুলোর খেলার সূচি তৈরি করছে ঢাকা মেট্রোপলিটন ক্রিকেট লিগ কমিটি (সিসিডিএম)। চতুর্থ রাউন্ডের খেলা রোববার থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে ১১ জানুয়ারিতে নিয়ে যাওয়া হয়েছে। ১৬ থেকে ১৯ জানুয়ারিতেও লিগের খেলায় একটা ছোট্ট বিরতি থাকছে। ওই সময় সিলেটে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে শেষ দুটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল।

দুইবারের বিরতির পরেও বিপিএল’র আগেই ঢাকা প্রিমিয়ার লিগের খেলা শেষ করা যাবে বলে মনে করেন সিসিডিএম’র সদস্য সচিব ইকবাল ইবনে চৌধুরী, ‘ক্লাবগুলোর কাছ থেকে যখন সহযোগিতা পাওয়া যাচ্ছে না তখন জাতীয় স্বার্থে আমারা বাধ্য হয়েই লিগের খেলায় বিরতি রাখছি। আশা করি তারপরেও যথাসময়ে খেলা শেষ করতে পারবো।’

খেলাধূলা বাংলাদেশ