সরকারের পাশাপাশি বিভিন্ন এনজিওরা এগিয়ে আসলে স্বাস্থ্যখাতে বাংলাদেশ এগিয়ে যাবে : নৌ প্রতিমন্ত্রী

সরকারের পাশাপাশি বিভিন্ন এনজিওরা এগিয়ে আসলে স্বাস্থ্যখাতে বাংলাদেশ এগিয়ে যাবে : নৌ প্রতিমন্ত্রী

দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলায় কোইকা-জিএনবি সিএইচডব্লিউ প্রকল্প গুড নেইবারস বাংলাদেশ বোচাগঞ্জ সিডিপি ইশানিয়া ইউনিয়নে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে ও নাফানগন ইউনিয়নে ২টি ২৪/৭ নিরাপদ প্রসূতী কেন্দ্রের শুভ উদ্বোধন করা হয়েছে।
গত (৪ই সেপ্টেম্বর) শুক্রবার সন্ধ্যায় ২৪/৭ নিরাপদ প্রসূতী কেন্দ্রের শুভ উদ্বোধন উপলক্ষে এক সুধি সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও প্রসূতী কেন্দ্র উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী,এমপি ।
এসময় আরো বক্তব্য রাখেন বোচাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু সৈয়দ হোসেন, সাধারণ সম্পাদক মোঃ আফছার আলী, গুড নেইবারস বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর আনন্দ কুমার দাস, পরিবার পরিকল্পনা উপ-পরিচালক ডাঃ মোঃ আবু নাসের নুরুল ইসলাম, বোচাঁগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল, কোইকা-জিএনবি সিএইচডব্লিউ প্রকল্পে ম্যানেজার, কর্নেলিউস দালবৎ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ জাকিরুল ইসলাম, এমওএমসিএইচ এফপি ডা: শাহ শামীমা আলম প্রমুখ।
প্রধান অতিথি নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এই উদ্বোধনের সাথে নাফানগর ও ইশানিয়া ইউনিয়নের মোট ২টি নিরাপদ প্রসূতী কেন্দ্রের মাধ্যমে অত্র ২টি ইউনিয়নের পাশাপাশি সকল গরীব অসহায় গর্ভবতী ও শিশুদের সার্বক্ষনিক সেবা দেওয়া হবে, মাতৃ ও শিশু স্বাস্থ্যের উন্নতি সাধিত হবে এবং উপজেলা সরকারি পরিবার পরিকল্পনা বিভাগ ও প্রকল্পের মাধ্যমে প্রাতিষ্ঠানিক প্রসবের জন্য জনগনকে উৎসাহিত করা হবে,যাতে মাতৃ ও শিশু মৃত্যু হার হ্রাস পায়। সরকারের পাশাপাশি কোরিয়ার এই এনজিও প্রতিষ্ঠান বাংলাদেশের মানুষের স্বাস্থ্যসেবা সহ বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছে ভবিষ্যতেও তারা এ ধরনের জনকল্যান মূলক কাজ অব্যাহত রাখবে। তিনি আরও বলেন, পরিবার পরিকল্পনা বিভাগে আমুল পরিবর্তন এসেছে। বর্তমান সরকারের সঠিক নেতৃত্বের কারনে দেশে বিগত দিনের তুলনায় জনসংখ্যার হার অনেক কমেছে।
কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা) এর যৌথ আর্থিক-সহযোগিতায় জিএনবি’র কোইকা-জিএনবি সিএইচডব্লিউ প্রকল্প২০১৯ সাল থেকে মাতৃ ও শিশু স্বাস্থ্যের উন্নয়নের জন্য দিনাজপুর জেলার বোচাঁগঞ্জ উপজেলায় কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ শীর্ষ খবর