রাগের বশবর্তী হয়ে কোন কাজ নয়: পুলিশ বাহিনীকে প্রধানমন্ত্রী

রাগের বশবর্তী হয়ে কোন কাজ নয়: পুলিশ বাহিনীকে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্বব্যাপী অপরাধের ধরন পাল্টাচ্ছে। তাই বর্তমান সরকার পুলিশ বাহিনীকে আধুনিকায়ন করার লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। পুলিশ বাহিনীকেও নিষ্ঠা ও সততার সাথে কাজ করতে হবে। কোন সময় রাগ বা অনুরাগের বশবর্তী হয়ে কোন কাজ করা যাবে না।’

রোববার দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ পুলিশ একাডেমী রাজশাহীর চারঘাটের সারদায় ২৮তম বিসিএস এর ১৭৩ জন শিক্ষানবিস সহকারী পুলিশ সুপারের এক বছর মৌলিক প্রশিক্ষণের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আইনের শাসন প্রতিষ্ঠা, ডিজিটাল বাংলাদেশ এবং ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে বর্তমান সরকার সচেষ্ট রয়েছে।’

তিনি বলেন, ‘বাংলাদেশ থেকে জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদক মুক্ত দেশ গড়তে পুলিশ বাহিনীর অবদান খাটো করে দেখার মত নয়।’

শিক্ষানবিস সহকারী পুলিশ সুপারদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মেধা ও দক্ষতা দিয়ে আপনাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন। আপনাদের দায়িত্ব পালনে সরকার সব সময় পাশে থাকবে। অন্যায় ও অপরাধের কাছে আপনারা মাথা নত করবেন না। অপরাধী যেই হোক তাদের আইনের আওতায় আনতে হবে।’

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘যুদ্ধাপরাধীদের বাঁচাতে একটি মহল দেশে ষড়যন্ত্র করে যাচ্ছে। তাই সেই সব ষড়যন্ত্রকারীর ব্যাপারে আপনাদের সজাগ থাকতে হবে। পুলিশ বাহিনী জনগণের সেবক। এ কথাটি মাথায় রেখে আপনাদের দায়িত্ব পালন করতে হবে।’

এ সময় অযথা কোন নিরীহ মানুষকে হয়রানি না করার জন্য পুলিশ বাহিনীকে নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রী তার ভাষণ প্রদানকালে পুলিশ বাহিনীকে আরো গতিশীল করার জন্য রাজশাহীর চারঘাটের সারদা পুলিশ একাডেমিকে বিশ্বমানের পুলিশ একাডেমি হিসেবে গড়ে তোলা হবে বলে উল্লেখ করেন।

এর আগে রোববার সকাল সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টারে পুলিশ একাডেমি সারদায় পৌঁছান। প্রধানমন্ত্রীকে বরণ করতে আগে থেকেই মন্ত্রী এমপি ও একাডেমির অফিসারসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বেলা ১২টায় সারদা পুলিশ একাডেমির প্যারেড গ্রাউন্ডে আসেন এবং শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের অভিবাদন গ্রহণ ও প্যারেড পরিদর্শন করেন। পরে তিনি শিক্ষানবিশ পুলিশ সুপারদের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জনকারী তিনজন সহকারী পুলিশ সুপারকে পুরস্কৃত করেন। এরা হচ্ছেন- সহকারী পুলিশ সুপার দেলোয়ার হোসেন, মাহমুদা আফরোজ লাকী ও এ.কে.এম মাহবুবুর রহমান।

সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্বরাষ্টমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হক, চারঘাট-বাঘা আসনের সংসদ সদস্য আলহাজ্ব শাহরিয়ার আলম, আইজিপি হাসান মাহমুদ খন্দকারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠান শেষে বাংলাদেশ পুলিশ একাডেমি সারদা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুর ২টার দিকে নাটোরের জনসভায় উদ্দেশ্যে রওয়ানা দেন।

বাংলাদেশ শীর্ষ খবর