রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভ, গ্রেফতার কয়েকশ

রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভ, গ্রেফতার কয়েকশ

প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের ক্ষমতাসীন দলের বিরুদ্ধে নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ এনে প্রতিবাদ মিছিলে নেমেছে রাশিয়ার হাজারো মানুষ।

মঙ্গলবার রাতভর বিক্ষোভ চলার সময় পুতিনবিরোধী কয়েকশ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে মস্কোর পুলিশ।

দ্য মস্কো টাইমস জানিয়েছে, রাতভর অভিযান চালিয়ে পুলিশ আড়াইশ আন্দোলনকারীকে গ্রেফতার করেছে। একটি বিক্ষোভ সমাবেশে সবুজ পোশাক ও হেলমেট পরে পুলিশ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়।

এর আগে সোমবার ইন্টারনেট ক্যাম্পেইনে পুতিন ও নির্বাচনী ফলাফল বিরোধী স্লোগান দিয়ে আন্দোলনের ডাক দেয় কয়েক হাজার বিক্ষোভকারী। বিক্ষোভের ঘটনাকে নজিরবিহীন হিসেবে ভাবা হচ্ছে।

বিরোধীরা পুতিনের উদ্দেশে স্লোগান দিতে থাকে, ‘ধিক তোমাদের, সব ফ্যাসিবাদী’ ও ‘পুতিন ছাড়া রাশিয়া চাই’ ইত্যাদি।

আটক হওয়া ব্যক্তিদের মধ্যে রাশিয়ার মন্ত্রিসভার সাবেক সদস্য বরিস নেমতসভ ও বিরোধীদের অন্য সব দলের নেতাকর্মীরা। এদের নির্বাচনে অংশ নিতে নিষিদ্ধ করা হয়েছিল।

সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স একটি সূত্রের বরাত দিয়ে জানায়, তিনশ আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশের নিজের শহর সেন্ট পিটার্সবুর্গেও দুইশ জনকে গ্রেফতার করা হয়েছে বলে খবর বেরিয়েছে। একটি টেলিভিশনে বলা হয়েছে, রাশিয়ার ৫০টি শহরে বিক্ষোভ হয়েছে। এর বেশির ভাগই কেন্দ্রীয় ভোলগা অঞ্চলে।

এর আগে দাঙ্গা পুলিশ দেশটির গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ইলিয়া ইয়াশিন, ব্লগার আলেক্সেই নাভালনিকে গ্রেফতার করে। তাদের দুইজনকেই পুলিশের আদেশ অমান্য করার অভিযোগে ১৫ দিনের কারাদ- দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক শীর্ষ খবর